ইউভেন্তুসের ‘উজ্জ্বল ভবিষ্যৎ’ দেখছেন বিদায়ী আল্লেগ্রি

এরই মধ্যে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি ঘোষণা দিয়েছেন মৌসুম শেষে চুকিয়ে দেবেন ইউভেন্তুসের পাট। তবে নিজে বিদায় নিলেও তুরিনের দলটির ‘উজ্জ্বল ভবিষ্যৎ’ দেখছেন ৫১ বছর বয়সী এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2019, 07:03 PM
Updated : 18 May 2019, 07:03 PM

সেরি আর আরেক বড় দল এসি মিলান ছেড়ে ২০১৪ সালে ইউভেন্তুসের দায়িত্ব নেন আল্লেগ্রি। ইতালিয়ান এই কোচের হাত ধরে গত পাঁচ মৌসুমেই লিগ শিরোপা জিতে দলটি।

সেরি আ ও কোপা ইতালিয়া মিলিয়ে ঘরোয়া ফুটবলে আধিপত্য করলেও ইউভেন্তুসকে ইউরোপ সেরা প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য এনে দিতে পারেননি আল্লেগ্রি। দুটি ফাইনালে হারে তার দল - ২০১৫ সালে বার্সেলোনার কাছে এবং ২০১৭ সালে রিয়াল মাদ্রিদের কাছে।

এমনকি সময়ের অন্যতম সেরা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো যোগ দিলেও চ্যাম্পিয়ন্স লিগে ভাগ্য বদলায়নি ইউভেন্তুসের। এবারের প্রতিযোগিতার কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়তে হয় নেদারল্যান্ডসের দল আয়াক্সের কাছে হেরে। আল্লেগ্রির বিশ্বাস আগামীতে সাফল্য মিলবে ইউভেন্তুসের।

“আমি একটা জয়ী দল রেখে যাচ্ছি, যে দলটার সম্ভাবনা আছে ইতালিতে সাফল্যের পুনরাবৃত্তি করার এবং চ্যাম্পিয়ন্স লিগে আরেকটি দারুণ অভিযান শুরু করার। দুর্ভাগ্যজনকভাবে আমার সময়ে আমরা পুরো পথটা যেতে পারিনি।”

“ইউভেন্তুসের সবচেয়ে ভালো কি হবে এবং ক্লাবটির ভবিষ্যৎ নিয়ে আমরা কথা বলেছি। নিজেদের ভাবনাগুলো প্রকাশ করেছি। এরপর ক্লাব বিষয়টি মূল্যায়ন করেছে এবং এটাই সেরা সিদ্ধান্ত ছিল যে, আগামী মৌসুমে আমি আর ইউভেন্তুসের কোচ থাকব না।”

“দুর্দান্ত খেলোয়াড় নিয়ে গড়া জমাট একটা দল আমি রেখে যাচ্ছি। যারা কৌশলগতভাবে এবং মানুষ হিসেবেও ভালো। কেননা, জিততে হলে আপনার ভালো ফুটবলারের সঙ্গে ভালো মানুষও প্রয়োজন।”

আল্লেগ্রির ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো দলের দায়িত্ব নেওয়ার কথা শোনা যাচ্ছে। তবে তিনি জানালেন তড়িৎ কোনো সিদ্ধান্ত নেবেন না।

“হয়তো আমারও একটু বিশ্রাম দরকার। সম্ভবত ১৫ জুলাইয়ের পর অবধারিতভাবে কাজে ফেরার তাগাদা অনুভব করব এবং যে প্রস্তাবগুলো পেয়েছি সেগুলো পর্যালোচনা করব।”