চোট-ব্যথা পাত্তাই দিচ্ছে না লিভারপুল

ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা সারা। সামনে ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে আছে শিরোপা জয়ের সুযোগ। মৌসুমের শেষ দিকে এসে তাই চোট-ব্যথাকে পাত্তাই দিচ্ছেন না লিভারপুলের খেলোয়াড়রা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2019, 05:19 PM
Updated : 10 May 2019, 05:19 PM

আগামী রোববার লিগে লিগের শেষ রাউন্ডে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে খেলবে ৯৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুল। ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি একই দিনে যাবে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের মাঠে শেষ ম্যাচ খেলতে।

গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ফিরতি লেগে বার্সেলোনার বিপক্ষে ৪-০ গোলের ঐতিহাসিক জয়ের ম্যাচে অধিনায়ক জর্ডান হেন্ডারসন বিরতির সময়ে ব্যথানাশক ইনজেকশন নিয়ে পুরো ৯০ মিনিট খেলেছেন। লেফট-ব্যাক অ্যান্ডি রবার্টসন বিরতির পর মাঠেই নামতে পারেননি। কিন্তু লিগের শেষ ম্যাচ সামনে রেখে তারা অনুশীলনে ফিরেছেন। ব্যথাকে উড়িয়ে দিয়ে তারা প্রস্তুতি নিচ্ছেন।

ড্রেসিং রুমের পরিস্থিতি বোঝাতে গিয়ে কোচ ইয়ুর্গেন ক্লপ জানালেন, চোট আর ব্যথাকে পাত্তাই দিচ্ছে না তার শিষ্যরা।

“এই সপ্তাহে আমাদের ড্রেসিং রুমে বিখ্যাত তিনটি শব্দ হচ্ছে, ‘এটা স্রেফ ব্যথা’। এটা তরুণদের শেখার জন্য খুব গুরুত্বপূর্ণ।”

“হেন্ডো (হেন্ডারসন) বললো, ‘এটাতো স্রেফ ব্যথা’; রোবো (রবার্টসন) বললো, ‘এটাতো স্রেফ ব্যথা’। কিন্তু এটা আসলেই ব্যথা ছিল। রোবো ব্যথার সঙ্গে মানিয়ে নিতে পারবে, কিন্তু সে তো আর মাংশপেশিটাকে সচল করতে পারবে না।”

চোটে পড়া মোহামেদ সালাহ বার্সেলোনার বিপক্ষে ফিরতি লেগে খেলতে পারেননি। প্রিমিয়ার লিগে এ মুহূর্তে সর্বোচ্চ গোল করা মিশরের এই ফরোয়ার্ড লিগের শেষ ম্যাচে ফেরার পথে আছেন। কুঁচকির চোটে ভোগা আরেক ফরোয়ার্ড রবের্ত ফিরমিনোর লক্ষ্য আগামী ১ জুন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ফেরার। ক্লপও সেভাবেই ভাবছেন।

“(বার্সেলোনার বিপক্ষে ম্যাচে) উদযাপনের সময় মোকে (সালাহ) ঠিক মনে হয়েছিল। গতকাল এবং তার আগের দিন সে দৌড়েছিল। আজ সে অনুশীলনে যোগ দেবে। ববি? (ফিরমিনো) এই সপ্তাহান্তে ফিরছে না। তবে (চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের জন্য) আমাদের হাতে অনেক সময় আছে।”

লিভারপুলের লিগ শিরোপার আশা পূরণ হতে হলে মিলতে হবে হিসাব। রোববার উলভারহ্যাম্পটনের বিপক্ষে জিততে হবে তাদের এবং আশা করতে হবে ব্রাইটন যেন সিটির কাছ থেকে পয়েন্ট কেড়ে নেয়। তবেই ১৯৯০ সালের পর আবার শিরোপা উৎসব করতে পারবে লিভারপুল। হিসাব মেলা কঠিন জেনেই ক্লপ আপাতত নিজ দলের জয় নিয়ে ভাবছেন।

“রোববারের ম্যাচটি এখনও আছে। আমরা সেটার জন্য লড়ব। কোনো কিছুই বদলায়নি এবং আমরা এটা আগে থেকেই জানতাম। … কিন্তু আমরা শুধু একটা কাজই করতে পারি সেটা হচ্ছে ম্যাচটা জেতা।”