‘শিশুদের মতো রক্ষণ সামলেছে বার্সেলোনা’

লিভারপুলের মাঠে বিশাল ব্যবধানে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার পর নিজেদের রক্ষণভাগের কড়া সমালোচনা করেছেন লুইস সুয়ারেস। ম্যাচটিতে বার্সেলোনা শিশুদের মতো রক্ষণ সামলেছে বলে মন্তব্য করেছেন তিনি। সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2019, 10:01 AM
Updated : 8 May 2019, 06:18 PM

কাম্প নউয়ে সেমি-ফাইনালের প্রথম লেগে ৩-০ ব্যবধানে জিতে এগিয়ে ছিল বার্সেলোনা। কিন্তু মঙ্গলবার রাতে ফিরতি পর্বে ম্যাচের শুরু থেকেই দিক হারানো দলটিকে ৪-০ গোলে হারিয়ে দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে লিভারপুল।

অ্যানফিল্ডে দুটি করে গোল করেন দিভোক ওরিগি ও জর্জিনিয়ো ভেইনালডাম। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা ভেইনালডাম দুই মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠালে কোণঠাসা হয়ে পড়ে কাতালান ক্লাবটি।

ম্যাচের পর সাংবাদিকদের সুয়ারেস বলেন, “আমরা এক মিনিটের কিছু বেশি সময়ের মধ্যে দুই গোল খেলাম, যা কল্পনাতীত। আমরা শিশুদের মতো রক্ষণ করেছি।”

এই নিয়ে টানা দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের প্রথম লেগে তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকেও ছিটকে পড়লো বার্সেলোনা। গতবার কোয়ার্টার-ফাইনালে রোমার বিপক্ষে প্রথম লেগে ৪-১ গোলে জেতার পর প্রতিপক্ষের মাঠে ৩-০ ব্যবধানে হেরে বিদায় নিয়েছিল এরনেস্তো ভালভেরদের দল।

২০১৪ সালের জুলাইয়ে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া সুয়ারেস অ্যানফিল্ডে ফিরে উষ্ণ অভ্যর্থনা পাননি। পুরো ম্যাচেই তাকে শুনতে হয়েছে দুয়ো। এই ফলের পর আসছে কয়েক সপ্তাহে অনেক সমালোচনার মুখে পড়তে হবে বলে মনে করেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড।

“যা হয়েছে তাতে আমাদের আত্ম-সমালোচনা করতে হবে। দ্বিতীয়বার এমনটা হলো। টানা দুই বছরে আমরা একই ভুল করতে পারি না। অনেক কিছু আছে যা পর্যালোচনা করতে হবে এবং সেগুলো নিয়ে ভাবতে হবে।”

“আমরা যেমন খেলেছি সেজন্য আমাদের অবশ্যই ক্ষমা চাইতে হবে এবং সচেতন থাকতে হবে যে আমাদের অনেক সমালোচনার মুখে পড়তে হবে। আমরা সত্যিই হতাশ, আমরা খুব কষ্ট পাচ্ছি। আমরা মানুষ এবং আমরা কষ্ট পাই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক