ইপিএল জেতা সবচেয়ে কঠিন: গুয়ার্দিওলা

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইটা দারুণ জমে উঠেছে। পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিয়ে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের প্রতিদ্বন্দ্বিতা প্রতি রাউন্ডে ছড়াচ্ছে বাড়তি উন্মাদনা। শিরোপা ধরে রাখার পথে থাকা ম্যানচেস্টারের দলটির কোচ পেপ গুয়ার্দিওলার মতে, হাড্ডাহাড্ডি লড়াইয়ের বিবেচনায় ইংলিশ ফুটবলের শীর্ষ এই প্রতিযোগিতাই সবচেয়ে কঠিন লিগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2019, 10:22 AM
Updated : 6 May 2019, 10:24 AM

কোচ হিসেবে বার্সেলোনার হয়ে স্পেনে ও বায়ার্ন মিউনিখের হয়ে জার্মানিতে অনেক লিগ শিরোপা জিতেছেন গুয়ার্দিওলা। সিটি সোমবার লেস্টার সিটিকে ও আগামী রোববার ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে হারালে স্প্যানিশ এই কোচের অর্জনের ঝুলিতে যোগ হবে দ্বিতীয় প্রিমিয়ার লিগ শিরোপা।

অন্য লিগগুলোর সঙ্গে তুলনায় গুয়ার্দিওলা বলেন, “প্রতিপক্ষ দলগুলোর শক্তি বিবেচনায়, নিঃসন্দেহে এটাই সবচেয়ে কঠিন। আর এ কারণেই পয়েন্ট তালিকার শীর্ষে থাকাটা অবিশ্বাস্য।”

মৌসুম জুড়ে শীর্ষস্থান নিয়ে সিটি ও লিভারপুলের লড়াইটা দারুণ জমেছে। ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগের ইতিহাসে ১৩ বারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড এ পর্যন্ত এক মৌসুমে সর্বোচ্চ যত পয়েন্ট পেয়েছে তার চেয়ে এবার এরই মধ্যে বেশি পয়েন্ট অর্জন করেছে সিটি ও লিভারপুল।

গত মৌসুমে ১০০ পয়েন্ট নিয়ে শিরোপা উৎসব করেছিল সিটি। আর এবারের আগে লিভারপুলের সর্বোচ্চ অর্জন ছিল ৮৬, ২০০৮-০৯ মৌসুমে যা পেয়ে রানার্সআপ হয়েছিল তারা। সুতরাং এবার যে দলই দ্বিতীয় স্থানে থেকে শেষ করবে সেটা হবে প্রিমিয়ার লিগ যুগে কোনো রানার্সআপ দলের সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড।

“মাত্র একটা দল শিরোপা জিতবে আর অন্য দলের বাড়ি ফিরে যাওয়াটা দুঃখের। গত মৌসুমে ১০০ পয়েন্ট পাওয়ার পর এবার দুই ম্যাচ বাকি থাকতে ৯২ পয়েন্ট অর্জন, একজন কোচ হিসেবে এটা আমার দারুণ এক তৃপ্তি। এটা সহজ নয়, সত্যি। খেলোয়াড়েরা আবার তা করেছে।”

কোচ হিসেবে ক্যারিয়ারে যতগুলো কঠিন দলের মুখোমুখি হয়েছেন তার মধ্যে এই লিভারপুল অন্যতম বলে জানিয়েছেন গুয়ার্দিওলা।

“আমাদের প্রতিপক্ষ কতটা শক্তিশালী সে বিবেচনাতেই আপনারা শিরোপা জয়ের জন্য প্রশংসা করবেন। কোচ হিসেবে ক্যারিয়ারে আমি অবিশ্বাস্য সব দলের বিপক্ষে খেলেছি। এর মধ্যে দুটি দল ছিল এককথায় দুর্দান্ত।”

“একটা হলো আক্রমণভাগে নেইমার, লিওনেল মেসি ও লুইস সুয়ারেস থাকা লুইস এনরিকের সময়ের বার্সেলোনা। অন্যটি হলো এই লিভারপুল। আমার মতে, কোচ হিসেবে আমার মুখোমুখি হওয়া এই দুটি দল সেরা।”

৩৭ ম্যাচে ২৯ জয় ও সাত ড্রয়ে ৯৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৯২।