সেমি-ফাইনালের ‘হোমওয়ার্ক’ সেরেছে বাংলাদেশ

গ্রুপ পর্বে মঙ্গোলিয়ার খেলা দুটি ম্যাচই মাঠে বসে দেখেছেন কোচ গোলাম রব্বানী ছোটন। সেই দেখা থেকে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের সেমি-ফাইনালের হোমওয়ার্কও সেরে নিয়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2019, 12:37 PM
Updated : 28 April 2019, 12:37 PM

দুই জয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেরা চারে উঠেছে বাংলাদেশ। একটি করে জয় ও হারে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়ে সেমি-ফাইনালে উঠেছে মঙ্গোলিয়া। আগামী মঙ্গলবার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

গ্রুপের দুই ম্যাচে তাজিকিস্তানকে তিন গোল দিয়ে লাওসের কাছে পাঁচ গোল হজম করেছিল মঙ্গোলিয়া। বাংলাদেশ চার গোল করে খেয়েছিল একটি। গ্রুপ পর্ব বিশ্লেষণ করে মঙ্গোলিয়াকে নিজেদের গ্রুপের দুই প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তানের মানের মনে করার কথা রোববার সংবাদ সম্মেলনে জানান রব্বানী।

“মেয়েরা টিভিতে মঙ্গোলিয়ার খেলা দেখেছে। আমরা কোচিং স্টাফরা মাঠে বসে দেখেছি। ওদের দুটি ম্যাচ যেহেতু আমরা দেখে ফেলেছি, সেহেতু আমাদেরও কিছু হোমওয়ার্ক হয়েছে।”

“আমার মনে হয়েছে কিরগিজস্তান, আরব আমিরাত এবং মঙ্গোলিয়া একই ধরনের। কিরগিজস্তান শক্তিনির্ভর ফুটবল খেলে; আমাদের বিপক্ষে সেভাবেই খেলেছে তারা। আমিরাত আমাদের বিপক্ষে ভালো খেলার চেষ্টা করেছে। মঙ্গোলিয়াও খেলার চেষ্টা করে। কৌশলগতভাবে তারা কাছাকাছি।”

আরব আমিরাতকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ পর্ব শুরু করা বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছিল। দুই ম্যাচেই নিজেদের ভুলে গোলের একাধিক সুযোগ নষ্ট করেন ফরোয়ার্ডরা।

চোটের কারণে দলের নির্ভরযোগ্য দুই ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না ও কৃষ্ণা রানী সরকারকে সেমি-ফাইনালে পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে রব্বানীর বিশ্বাস মার্জিয়া, তহুরা খাতুনরা পূরণ করতে পারবেন কৃষ্ণা-স্বপ্নার অভাব।

“আমার বিশ্বাস সেমিতে মেয়েরা ভালো খেলবে। আগের ম্যাচগুলোতে যে ভুলত্রুটি হয়েছে, সেখান থেকে বেরিয়ে আরও উন্নতি করবে।”

“খেলার ভেতরে যে কোনো কিছুই হতে পারে। মঙ্গোলিয়া শক্তিশালী দল; তাদেরকে হালকাভাবে নিচ্ছি না। প্রতিটি ম্যাচ মেয়েরা যেভাবে সিরিয়াসলি নিয়েছে, এ ম্যাচকেও সেভাবে নিবে। এখন আমাদের লক্ষ্য ফাইনাল খেলা।”