বাংলাদেশ কারো চোখে ফেভারিট, কারো কাছে শক্তিশালী

মাঠের লড়াই শুরুর আগে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপ খেলতে আসা দলগুলোর কোচদের মধ্যে তিন জনের চোখে ‘ফেভারিট’ বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের কোচ শক্তিশালী মানছেন স্বাগতিকদের। কেবল কিরগিজস্তানের কোচ জানালেন টুর্নামেন্ট শুরু হলেই বোঝা যাবে ফেভারিট কে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 12:37 PM
Updated : 21 April 2019, 12:37 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সোমবার বাংলাদেশ-আরব আমিরাতের ম্যাচ দিয়ে শুরু হবে বঙ্গমাতা গোল্ড কাপের প্রথম আসর। চ্যাম্পিয়ন দলকে ২৫ হাজার ডলার ও রানার্সআপ দলকে ১৫ হাজার ডলার পুরস্কার দেওয়ার কথা জানিয়েছেন আয়োজকরা।

‘এ’ গ্রুপের তিন দল মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আছে আরব আমিরাত ও কিরগিজস্তান। রোববার কোচদের নিয়ে হওয়া সংবাদ সম্মেলনে উঠে এলো বাংলাদেশকে নিয়ে বাকি কোচদের ভাবনা।

‘এ’ গ্রুপের তিন দলের কোচের কাছে প্রশ্ন ছিল টুর্নামেন্টের ফেভারিট কারা? ধারাবাহিকভাবে তিন কোচই একবাক্যে বলেছেন বাংলাদেশের নাম। তাজিকিস্তানের কোচ লাপিতোভ কাওনাত  অবশ্য আরও বলেছেন, “আমরা লম্বা সময় প্রস্তুতি নিয়ে এসেছি। আমি চাই আমার দল জিতুক।”

লাওস কোচ ভনমিসে সৌবৌয়াখাম বলেন, “অন্য দলগুলোর বিপক্ষে খেলতে পারব বলে আমরা খুশি।” আর মঙ্গোলিয়া কোচ কাওয়ামোতো নাওয়োকো জানান, টুর্নামেন্টের জন্য প্রস্তুত তারা।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে আরব আমিরাতকে তিনবার হারানোর অভিজ্ঞতা আছে বাংলাদেশের;  সর্বশেষ ২০১৮ সালে দল জিতেছিল ৭-০ ব্যবধানে। আগের দুটি জয় ৬-০ (২০১৪ সাল) ও ৪-০ (২০১৬ সাল) গোলে। তবে আরব আমিরাত কোচ হুরাইরা আল তাহেরি পরিসংখ্যানকে খুব একটা পাত্তা দিচ্ছেন না।

“আমরা প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুত। আমাদের জন্য বড় কিছু হতে যাচ্ছে। আশা করি আমরা ভালো ফল পাব। বাংলাদেশ শক্তিশালী কিন্তু আমি মনে করি, আমার দলই ফেভারিট।”

২০১৬ সালের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সেরা হওয়ার পথে কিরগিজস্তানকে ১০-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে এবারের লড়াইয়ে কাউকেই ফেভারিট মনে করছেন না কিরগিজস্তানের কোচ নাতালিয়া জিয়াভোরোন্সকিয়া, “আমরা ভালো ম্যাচের আশা করি। দেখা যাক, খেলা শুরু হলে বোঝা যাবে ফেভারিট কে।”

আগের দিনের সংবাদ সম্মেলনে বঙ্গমাতা গোল্ড কাপ স্মরণীয় করে রাখার ঘোষণা দেওয়া বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটনেরও দাবি তার দল ফেভারিট।

“এই মেয়েদের অতীতের খেলাগুলো এবং ম্যাচের ফলগুলো যদি দেখেন…..বাংলাদেশ অবশ্যই ফেভারিট।”