ইতিহাস গড়ে গর্বিত টটেনহ্যাম কোচ

প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে ইতিহাস গড়া টটেনহ্যাম হটস্পারের খেলোয়াড়দের নিয়ে গর্বিত কোচ মাওরিসিও পচেত্তিনো। ক্লাব পর্যায়ে ইউরোপ সেরা প্রতিযোগিতার শেষ চারে জায়গা করে নেওয়াটা এই আর্জেন্টাইনের কাছে একটা স্বপ্ন পূরণ হওয়ার মতো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2019, 01:09 PM
Updated : 18 April 2019, 01:09 PM

ইতিহাদ স্টেডিয়ামে বুধবার শেষ আটের ফিরতি পর্বে স্বাগতিক ম্যানচেস্টার সিটির কাছে ৪-৩ গোলে টটেনহ্যাম হারলে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৪-৪। তবে প্রতিপক্ষের মাঠে গোল করায় শেষ চারের টিকেট পায় পচেত্তিনোর দল। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছিল তারা।

সাত গোলের রোমাঞ্চকর ম্যাচে চতুর্থ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় সিটি। তিন মিনিট পরেই সমতা ফেরান সন হিউং-মিন। দশম মিনিটে অতিথিদের এগিয়ে নেন দক্ষিণ কোরিয়ার এই ফরোয়ার্ড। বিরতির আগে বের্নার্দো সিলভা ও স্টার্লিং লক্ষ্যভেদ করলে আবারও এগিয়ে যায় স্বাগতিকরা। ৫৯তম মিনিটে সের্হিও আগুয়েরোর গোলে ব্যবধান ৪-২ করে ফেলে পেপ গুয়ার্দিওলার দল। তবে ৭৩তম মিনিটে ফের্নান্দো লরেন্তের ঊরুতে লেগে বল জালে জড়ালে দুই লেগ মিলিয়ে স্কোরলাইনে সমতা ফেরে। শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দেয় অ্যাওয়ে গোল।

দুর্দান্ত এ জয়ে ম্যাচের পর উচ্ছ্বাস প্রকাশ করেন পচেত্তিনো।

“আমার খেলোয়াড়রা সবাই নায়ক। ম্যাচের আগে আমি আপনাদের বলেছিলাম, যা কিছুই ঘটুক, আমি গর্বিত বোধ করব। সেমি-ফাইনালে উঠে এবং ইতিহাস রচনা করতে পেরে আমি তাদেরকে নিয়ে অনেক খুশি ও গর্বিত।”

“চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে খেলা এবং ম্যানচেস্টার সিটিকে হারানোটা অবিশ্বাস্য কারণ দুই লেগই খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল এবং সমানে সমান লড়াই হয়েছে। এখানে (ম্যানচেস্টার সিটির মাঠে) তিন গোল করাটা সহজ ছিল না।”

“একজন ম্যানেজার হিসেবে আমার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোর মধ্যে এটা একটা, অবশ্যই অন্যতম সেরা। আগে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে খেলাটা স্বপ্ন ছিল। এখন আমরা সেখানে পৌঁছেছি।”

ইতিহাস গড়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন কোচ পচেত্তিনো। দেখছেন আরও বড় স্বপ্ন।

 “যোগ্যতা দিয়ে আমরা এমন পারফরম্যান্স দেখাতে পারি এবং বড় বড় এমন সব অর্জন করতে পারি। আর যদি না পারি তাহলে সেটা সম্ভব নয়।”

ফাইনালে ওঠার লড়াইয়ে ৩০ এপ্রিল শেষ চারের প্রথম লেগে টুর্নামেন্টের আরেক চমক আয়াক্সের বিপক্ষে খেলবে টটেনহ্যাম। শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদ ও কোয়ার্টার-ফাইনালে ইউভেন্তুসকে হারিয়েছে ডাচ ক্লাবটি। ফিরতি পর্ব হবে ৮ মে।