ফিরমিনোর নৈপুণ্যে পোর্তোকে হারাল লিভারপুল

ইউরোপের প্রতিযোগিতায় আগের ছয় ম্যাচে পোর্তোর কাছে কখনও হারেনি লিভারপুল। রবের্তো ফিরমিনোর নৈপুণ্যে সে আধিপত্য ধরে রেখেছে তারা। পর্তুগালের দলটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেছে ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2019, 09:00 PM
Updated : 9 April 2019, 09:22 PM

অ্যানফিল্ডে মঙ্গলবার রাতে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ২-০ গোলে জিতে প্রতিযোগিতাটির পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল। নাবি কেইতাকে দিয়ে গোল করানোর পর নিজেই ব্যবধান দ্বিগুণ করেন ফিরমিনো।

আগামী ১৭ এপ্রিল ফিরতি লেগে পোর্তোর মাঠে মুখোমুখি হবে দুই দল। সেরা চারে উঠতে হলে ২০০৪ সালের চ্যাম্পিয়ন পোর্তোকে জিততে হবে অন্তত তিন গোলের ব্যবধানে।

নিজেদের মাঠে পঞ্চম মিনিটে তৈরি করা প্রথম সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় লিভারপুল। ফিরমিনোর পাস ধরে পেনাল্টি স্পটের কাছাকাছি থেকে গিনির মিডফিল্ডার কেইতার নেওয়া শট অলিভার তোরেসের গায়ে লেগে জাল খুঁজে নেয়।

ষোড়শ মিনিটে ফিরমিনের বাড়ানো বলে মোহামেদ সালাহর শট লক্ষ্যে থাকেনি। একটু পর নাবির তৈরি করে দেওয়া সুযোগও কাজে লাগাতে পারেননি মিশরের এই ফরোয়ার্ড।

তবে আক্রমণের ধারা ধরে রেখে ২৬তম মিনিটে ফিরমিনোর গোলে ব্যবধান দ্বিগুণ করে নেয় প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা লিভারপুল। ডান দিক থেকে ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের আড়াআড়ি পাস থেকে পাওয়া বল সহজেই প্লেসিং শটে জালে জড়িয়ে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

৫২তম মিনিটে দানিয়েল পেরেইরার হেড লক্ষ্যভ্রষ্ট হলে পোর্তোর ম্যাচে ফেরার ভালো একটি সুযোগ নষ্ট হয়। বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে এগিয়ে থাকা লিভারপুলের ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট হয় ৭০তম মিনিটে। সাদিও মানের শট পোস্টের অল্প একটু বাইরে দিয়ে বেরিয়ে যায়। বাকিটা সময় ব্যবধান বাড়াতে না পারলেও সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ডের দলটি।

একই রাতে অপর কোয়ার্টার-ফাইনালে ৭৮তম মিনিটের গোলে টটেনহ্যাম হটস্পার ১-০ ব্যবধানে হারিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল ম্যানচেস্টার সিটিকে। আগামী ১৭ এপ্রিল ফিরতি লেগে সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।