ইতালির গোল উৎসব

ফুটবল ঐতিহ্য ও শক্তিতে অনেক পিছিয়ে থাকা লিখটেনস্টাইনের জালে গোল উৎসব করল ইতালি। প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে চারবারের বিশ্বকাপজয়ীরা তুলে নিল ইউরো-২০২০ বাছাইপর্বে টানা দ্বিতীয় জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2019, 10:06 PM
Updated : 26 March 2019, 10:47 PM

পার্মায় মঙ্গলবার রাতে ‘জে’ গ্রুপের ম্যাচে ৬-০ গোলে জিতেছে স্বাগতিকরা। ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বাছাইপর্ব শুরু করেছিল রবের্তো মানচিনির দল।

অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণাত্মক শুরু করা ইতালি বিরতির আগেই চারবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়।

গোল উৎসবের শুরু হয় সপ্তদশ মিনিটে। বাঁ দিকের বাইলাইন থেকে সতীর্থের কাটব্যাক ক্রসে বল ফাঁকায় পেয়ে দারুণ হেডে জালে জড়ান মিডফিল্ডার স্তেফানো সেনসি।

৩২তম মিনিটে বল পায়ে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে ডিফেন্ডারদের কাটিয়ে জোরালো শটে দূরের পোস্ট দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন পিএসজি মিডফিল্ডার মার্কো ভেরাত্তি।

দুই গোল হজমের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই তৃতীয়টি খায় অতিথিরা। সেনসির কর্নারে বল ডি-বক্সে মিডফিল্ডার নিকোলাসের হাতে লাগলে পেনাল্টি পায় ইতালি। স্পট কিকে স্কোরলাইন ৩-০ করেন ফরোয়ার্ড ফাবিও কুয়াইয়েরেল্লা।

৪৫তম মিনিটে ইউভেন্তুসের তরুণ ফরোয়ার্ড মইজে কেনের জোরালো শট পোস্টে বাঁধা পায়। দুই মিনিট পর ভেরাত্তির শট গোললাইনে ইচ্ছা করে হাত দিয়ে ঠেকিয়ে সরাসরি লাল কার্ড দেখেন সেন্টার-ব্যাক দানিয়েল কাউফমান। স্পট কিকে নিজের দ্বিতীয় গোলটি করেন কুয়াইয়েরেল্লা। ম্যাচ থেকে একরকম ছিটকেই পড়ে ১০ জনের দলে পরিণত হওয়া লিখটেনস্টাইন।

৬৯তম মিনিটে ডি-বক্সে কুয়াইয়েরেল্লার হেডে বাড়ানো বল কাছ থেকে টোকা দিয়ে লক্ষ্যে পাঠান কেন। জাতীয় দলের হয়ে ১৯ বছর বয়সী ফরোয়ার্ডের এটি দুই ম্যাচে ২ গোল। ফিনল্যান্ডের বিপক্ষে দলের দ্বিতীয় গোলটি করেছিলেন তিনি।

৭২তম মিনিটে কুয়াইয়েরেল্লাকে তুলে নিয়ে লেওনার্দো পাভোলেত্তিকে নামান কোচ। মাঠে নামার চার মিনিটের মাথায় খুব কাছ থেকে জালে বল পাঠান অভিষিক্ত এই স্ট্রাইকার।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ইতালি। ২ পয়েন্ট কম নিয়ে তারপরেই আছে গ্রিস।