‘আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত’

প্রতিপক্ষ এবার নেপাল। খেলাও তাদের মাঠে; স্থানীয় দর্শকের সামনে। বিষয়টা যে চ্যালেঞ্জিং তা মানছেন সাবিনা খাতুন। তবে নিজ দলের ওপর আস্থা রেখে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক ঘোষণা দিলেন লড়াইয়ের।

ক্রীড়া প্রতিবেদক নেপালের বিরাটনগর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 02:02 PM
Updated : 15 March 2019, 02:02 PM

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে আগামী শনিবার স্থানীয় সময় বেলা তিনটায় সাফ চ্যাম্পিয়নশিপের ‘এ’ গ্রুপের সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। গ্রুপ সেরা হতে গোল ব্যবধানে এগিয়ে থাকা নেপালের জন্য ড্র যথেষ্ট। গতবারের রানার্সআপ বাংলাদেশের সামনে জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই।

সাফের ইতিহাসে নেপালকে কখনই হারাতে পারেনি বাংলাদেশ। ২০১০ ও ২০১৪ সালের আসরে সেমি-ফাইনালে দেখা হয়েছিল এবং দুবারই হেরেছিলেন সাবিনারা। স্বাগতিকদের তাই শক্তিশালী মেনে অধিনায়ক দিলেন লড়াই করার প্রতিশ্রুতি।

“নেপাল স্বাগতিক, অনেক অভিজ্ঞ দল। তবে আমাদের দলের খেলোয়াড়দের বয়স এবং অভিজ্ঞতা কম থাকলেও আমাদের শক্তি আছে। এদিক দিয়ে আমরা এগিয়ে। আমি মনে করি ওরা শুধু আমাদের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে। সব কিছু মিলিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচ হবে।”

“মিয়ানমারে গত নভেম্বরে অলিম্পিক বাছাইয়ে আমরা নেপালের সঙ্গে ড্র করেছি। সেটা প্রমাণ করে আমাদের দলের উন্নতি হয়েছে। মেয়েরা প্রস্তুত আছে লড়াইয়ের জন্য। আমার মনে হয় নেপালকে হারানো অসম্ভব নয়।”

ভুটানের বিপক্ষে নেপালের জয়ে গোল করেছেন সাবিত্রা ভান্দারি ও নিরু থাপা। এই দুই ফরোয়ার্ডের সঙ্গে মিডফিল্ডার রেনুকা নাগারকোটে বাংলাদেশের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে টিম হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় জানান বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্রেটেজিক ডিরেক্টর পল স্মলি।

সাবিনা আস্থা রাখছেন মনিকা চাকমা-মার্জিয়ায় সাজানো মাঝমাঠে। দলের অনভিজ্ঞ সতীর্থদেরও দিচ্ছেন চ্যালেঞ্জ জয়ের তাগিদ।

“ওদের সাবিত্রা খুব ভালো খেলোয়াড়। স্পেস পেলে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তবে মাঝমাঠে মনিকা ও মার্জিয়া যদি নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারে তাহলে ওদের দ্বারাও ভালো কিছু সম্ভব।”

“নেপাল আসলে আমার কাছে চেনা প্রতিপক্ষ। আমি ওদের বিপক্ষে ২০০৯ সাল থেকে খেলে আসছি। কিন্তু আমার দলের অনেকে অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৮ দলের। ওদের জন্য ম্যাচটা চ্যালেঞ্জিং।”

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে আরেকটা ম্যাচ খেলতে নামা কোনো সমস্যা হবে না বলেও জানান সাবিনা, “আগে একটা টাফ ম্যাচ খেলেছি। রিকোভারি করলাম। আমার মনে হয় না ওই কারণে আমাদের সমস্যা হবে।”

ডিফেন্ডার মাশুরা পারভীনও প্রতিশ্রুতি দিলেন শতভাগ দিয়ে নেপালকে আটকে কাঙ্ক্ষিত জয় তুলে নেওয়ার।

“নেপালের বিপক্ষে আমরা জয়ের চেষ্টা করব। কারণ আমরাও তো চাই গ্রুপ সেরা হতে।  আমরা শতভাগ দিয়ে সর্বোচ্চ চেষ্টা করব।”

“আমাদের ডিফেন্সও ভালো। কোচ যেভাবে নির্দেশনা দিবেন, ওয়ান টু ওয়ান মার্কিংয়ের ক্ষেত্রে, রক্ষণ সামলাতে, আমরা সেভাবেই খেলব।”