বার্সেলোনার প্রতিপক্ষ ম্যান ইউ, ইউভেন্তুসের আয়াক্স

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। আর ইতালিয়ান চ্যাম্পিয়ন ইউভেন্তুস খেলবে আয়াক্সের বিপক্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 11:25 AM
Updated : 15 March 2019, 02:09 PM

সুইজারল্যান্ডের নিওঁতে শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের ড্র অনুষ্ঠিত হয়। শেষ আটের অন্য দুটি ম্যাচে মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি-টটেনহ্যাম হটস্পার ও লিভারপুল-পোর্তো।

শেষ ষোলোয় ফরাসি ক্লাব লিওঁর মাঠে গোলশূন্য ড্রয়ের পর ফিরতি পর্বে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বার্সেলোনা। কাম্প নউয়ে লিওনেল মেসির জোড়া গোলে ৫-১ ব্যবধানে জিতে পরের রাউন্ডে ওঠে কাতালান ক্লাবটি।

ওই ম্যাচে দুই গোল করার পাশাপাশি দুই সতীর্থের গোলেও অবদান রাখেন দারুণ ফর্মে থাকা মেসি। গড়েন ক্লাবের হয়ে টানা ১১ মৌসুমে ৩৫ বা তার বেশি করে গোল করার কীর্তি। চলতি আসরে এখন পর্যন্ত রবের্ত লেভানদফস্কির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ আটটি গোল করেছেন আর্জেন্টাইন তারকা। টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ১০৮ গোল করা পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের উপর ভর করেই ষষ্ঠবারের মতো ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন দেখছে সবশেষ ২০১৪-১৫ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী স্প্যানিশ দলটি।   

অন্যদিকে, অসাধারণ এক ঘুরে দাঁড়ানোর গল্প লিখে শেষ আটে ওঠে ইউনাইটেড। প্রথম পর্বে পিএসজির কাছে ঘরের মাঠে ২-০ গোলে হেরে গিয়েছিল ইংলিশ ক্লাবটি। কিন্তু প্রতিপক্ষের মাঠে শেষ মুহূর্তের নাটকীয়তায় ৩-১ গোলে জিতে যায় উলে গুনার সুলশারের দল। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩, অ্যাওয়ে গোল বেশি করায় পরের রাউন্ডের টিকেট পায় তিনবারের চ্যাম্পিয়নরা।

দারুণ দুটি প্রত্যাবর্তনের গল্প লিখে কোয়ার্টার-ফাইনালে ওঠে ইউভেন্তুস ও আয়াক্সও।

আতলেতিকো মাদ্রিদের মাঠে প্রথম পর্বে ২-০ গোলে হেরে কোণঠাসা হয়ে পড়েছিল ইউভেন্তুস। তবে ঘরের মাঠে ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে ৩-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় টানা সাতবারের সেরি আ চ্যাম্পিয়নরা। টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড ১২৪ গোল করা পর্তুগিজ তারকাকে পেয়ে ১৯৯৫-৯৬ মৌসুমের পর আবারও ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন দেখছে দুবারের শিরোপাধারীরা।

আর নিজেদের মাঠে ২-১ গোলে হারের পর ফিরতি লেগে রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে ৪-১ গোলে উড়িয়ে চমক জাগায় চারবারের ইউরোপ চ্যাম্পিয়ন ডাচ ক্লাব আয়াক্স।

দুই লেগ মিলিয়ে জার্মান ক্লাব শালকেকে ১০-২ ব্যবধানে উড়িয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে ইংলিশ চ্যাম্পিয়ন সিটি। এর মধ্যে ফিরতি পর্বে মোট সাতবার প্রতিপক্ষের জালে বল পাঠায় পেপ গুয়ার্দিওলার শিষ্যরা।

জার্মানির আরেক ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে দুই লেগেই হারিয়ে মোট ৪-০ ব্যবধানে এগিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে টটেনহ্যাম।

বায়ার্ন মিউনিখের সঙ্গে ঘরের মাঠে ড্র করে কিছুটা পেছনে পড়ে গিয়েছিল গতবারের রানার্সআপ লিভারপুল। তবে ফিরতি পর্বে টানা ছয়বারের বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদেরকে তাদেরই মাঠে ৩-১ গোলে উড়িয়ে এগিয়ে যায় পাঁচবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

আর ইতালিয়ান ক্লাব রোমার মাঠে প্রথম লেগে ২-১ গোলে হারের পর ফিরতি পর্বে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৩-১ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে এগিয়ে পরের রাউন্ডে ওঠে পর্তুগালের ক্লাব পোর্তো। 

কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ হবে ৯ ও ১০ এপ্রিল।

বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যে বিজয়ী দল সেমি-ফাইনালে খেলবে লিভারপুল ও পোর্তোর মধ্যে বিজয়ীদের সঙ্গে। আর ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম হটস্পারের মধ্যে বিজয়ীরা ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে আয়াক্স ও ইউভেন্তুসের মধ্যে বিজয়ীদের সঙ্গে।

শেষ চারের প্রথম লেগ হবে ৩০ এপ্রিল ও ১ মে।

আগামী ১ জুন আতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে হবে টুর্নামেন্টের ফাইনাল।

ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগের শেষ আটে ইতালির ক্লাব নাপোলির মুখোমুখি হবে আর্সেনাল। আরেক ইংলিশ ক্লাব চেলসির প্রতিপক্ষ স্লাভিয়া প্রাগ।

সেমি-ফাইনালে ওঠার আরেক লড়াইয়ে মুখোমুখি হবে দুই স্প্যানিশ দল ভিয়ারিয়াল ও ভালেন্সিয়া। আর পর্তুগিজ ক্লাব বেনফিকা খেলবে জার্মান দল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে।

কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ হবে ১১ এপ্রিল, আর ফিরতি লেগ ১৮ এপ্রিল। 

নাপোলি ও আর্সেনালের মধ্যে বিজয়ী দল সেমি-ফাইনালে খেলবে ভিয়ারিয়াল ও ভালেন্সিয়ার মধ্যে বিজয়ীর সঙ্গে। আর বেনফিকা ও আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মধ্যে বিজয়ীরা ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে চেলসি ও স্লাভিয়া প্রাগের মধ্যে বিজয়ীর সঙ্গে।

শেষ চারের প্রথম লেগ হবে ২ মে, আর ফিরতি লেগ ৯ মে।