সোলারি বরখাস্ত, রিয়ালে ফিরলেন জিদান

দায়িত্ব নেওয়ার পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন সান্তিয়াগো সোলারি। আর ছেড়ে যাওয়ার ১০ মাস পর কোচ হয়ে রিয়াল মাদ্রিদে ফিরলেন জিনেদিন জিদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 06:04 PM
Updated : 12 March 2019, 12:30 PM

চুক্তি অনুযায়ী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ক্লাবটির দায়িত্ব পালন করবেন ক্লাবটির সাবেক ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার জিদান। সোমবার ক্লাবের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আরও জানানো হয়, বরখাস্ত হওয়া সোলারি ক্লাবের অন্য দায়িত্বে থাকবেন।

টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতার পর গত মে মাসে সরে দাঁড়ান ৪৬ বছর বয়সী জিদান। তারপর থেকে হুলেন লোপেতেগি ও সোলারির অধীনে সময়টা ভালো কাটেনি স্পেনের সফলতম দলটির।

সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথম পর্বে দলটিকে আড়াই বছরে নয়টি শিরোপা জেতান জিদান। তার অধীনেই প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অনন্য কীর্তি গড়ে মাদ্রিদের দলটি।

জিদান চলে যাওয়ার পর দলটির দায়িত্ব নেন লোপেতেগি। কিন্তু ব্যর্থতার দায়ে গত অক্টোবরে চাকরি হারান এই স্প্যানিশ কোচ। তার উত্তরসূরি হিসেবে আসেন সোলারি। শুরুতে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পাওয়া সোলারিকে গত ১৩ নভেম্বর ২০২১ সাল পর্যন্ত পূর্ণ মেয়াদে নিয়োগ দেয় রিয়াল। এই আর্জেন্টাইনের অধীনে শুরুটা ভালো হলেও দ্রুতই খেই হারিয়ে ফেলে করিম বেনজেমা-সের্হিও রামোসরা।

ঘরের মাঠে শেষ চার ম্যাচের সবকটিতে হেরেছে সোলারির দল। সবশেষ ডাচ ক্লাব আয়াক্সের কাছে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে ৪-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় গত তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা। এর আগে তিন দিনের ব্যবধানে বার্সেলোনার কাছে হারে তারা। চির প্রতিদ্বন্দ্বীদের কাছে প্রথম হারে ছিটকে পড়ে কোপা দেল রে থেকে এবং দ্বিতীয় হারে লা লিগায় শীর্ষস্থানধারীদের চেয়ে পিছিয়ে পড়ে ১২ পয়েন্টে।

সোমবার স্পেনের কিছু সংবাদমাধ্যম জানায়, খুব দ্রুত চাকরি হারাতে যাচ্ছেন ৪২ বছর বয়সী সোলারি। কয়েক ঘন্টার মধ্যেই তা সত্যি হলো।

২০১৬ সালের জানুয়ারিতে মৌসুমের মাঝপথে দায়িত্ব নিয়ে পাঁচ মাসের মাথায় রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ জেতান জিদান। পরের মৌসুমে এনে দেন লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ। আর গত মৌসুমে লিভারপুলকে হারিয়ে তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাঁচ দিন পর বিদায় নেওয়ার সিদ্ধান্ত জানান ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের সাবেক এই মিডফিল্ডার। সরে যাওয়ার সেটাই সঠিক সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন তিনি। তার অধীনের সময়টা ক্লাবটির ইতিহাসের অন্যতম সফল একটা পর্ব বলে বিবেচনা করা হয়।

দ্বিতীয় মেয়াদে জিদানের আপাত দায়িত্ব হবে রিয়ালকে লা লিগার শীর্ষ চারে রেখে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করা। ২৭ ম্যাচ শেষে ৫১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা। পঞ্চম স্থানে থাকা আলাভেসের চেয়ে এগিয়ে আছে ১০ পয়েন্টে।

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন হারের পর রোববার লিগে রিয়াল ভাইয়াদলিদকে ৪-১ গোলে হারায় রিয়াল মাদ্রিদ।