খেলোয়াড়দের মানসিক দৃঢ়তার প্রশংসায় রিয়াল কোচ

টানা তিন ম্যাচে হারের পর লা লিগায় রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়িয়ে বড় জয়ের মুখ দেখায় খেলোয়াড়দের মানসিক দৃঢ়তার প্রশংসা করেছেন কোচ সান্তিয়াগো সোলারি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 10:33 AM
Updated : 11 March 2019, 10:33 AM

রোববার প্রতিপক্ষের মাঠে ৪-১ গোলে জেতে মাদ্রিদের ক্লাবটি। করিম বেনজেমার জোড়া গোলের পাশাপাশি একটি করে গোল করেন রাফায়েল ভারানে ও লুকা মদ্রিচ। ম্যাচের শুরুতে দারুণ চাপ সৃষ্টি করে ২৯তম মিনিটে এগিয়ে গিয়েছিল ভাইয়াদলিদ। এর আগে দুইবার রিয়ালের জালে বল জড়ালেও দুইবারই ভিএআরের সাহায্য নিয়ে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

গত মাসের শেষ সপ্তাহে কোপা দেল রেতে সেমি-ফাইনালের ফিরতি পর্বে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় রিয়াল। এ মাসের শুরুতে লিগে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে ১-০ গোলে আবারও হেরে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা কাতালান দলটির চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে পড়ে তারা। আর গত মঙ্গলবার আয়াক্সের কাছে ৪-১ ব্যবধানে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেয় স্পেনের সফলতম ক্লাবটি।

জয়ের জন্য খেলোয়াড়দের পেশাদারিত্ব ও লড়াকু মানসিকতাকে কৃতিত্ব দেন সোলারি।

“অন্য সবার মতো খেলোয়াড়দের জন্যও সপ্তাহটা কঠিন ছিল। প্রথম ২০ বা ২৫ মিনিটে তার প্রতিফলন দেখা গেল এবং আমরা তার মূল্য দিলাম।”

“দারুণ দৃঢ়তা সম্পন্ন অসাধারণ সব খেলোয়াড় এবং মানুষ নিয়ে আমাদের দলটা গড়া।… তারা (রিয়াল ভাইয়াদলিদ) আমাদের কাজটা কঠিন করে তুলল। আমাদের দলটা দারুণ সব পেশাদার খেলোয়াড় নিয়ে গড়া বলে আমি গর্বিত।”

“বর্তমানে আমাদের কঠিন সময় কাটছে। কিন্তু বাজে সময়কে পাল্টা জবাব দেওয়া এবং চারিত্রিক দৃঢ়তা দেখানো দরকার। আমরা সবসময় যে উদ্দীপনা নিয়ে কাজ করি, এখনও তা নিয়েই করছি।”

কঠিন সময়ে নিজের ভবিষ্যৎ নিয়ে না ভেবে দায়িত্ব পালন করে যেতে চান সোলারি।

“এটা আমার নেওয়ার মতো কোনো সিদ্ধান্ত না। আমি পরের দিনও মন দিয়ে আমার কাজ করি, পরবর্তী অনুশীলনের সময়েও। এতেই আমরা পুরো মনোযোগ দেই।”

লিগে ২৭ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৫১। শনিবার রায়ো ভাইয়েকানোকে ৩-১ গোলে হারানো বার্সেলোনা ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।