পদত্যাগের কথা ভাবছেন না রিয়াল কোচ

আয়াক্সের কাছে অপ্রত্যাশিত হারে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ায় হতাশা থাকলেও শিষ্যদের লড়াই করে যাওয়ার আহ্বান জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ সান্তিয়াগো সোলারি। দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কোনো ভাবনা নেই বলেও জানিয়েছেন এই আর্জেন্টাইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 11:33 AM
Updated : 6 March 2019, 01:28 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে ৪-১ গোলে হারে সোলারির দল। দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছায় আয়াক্স।

প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে পাওয়া জয়ের সুবিধা কাজে লাগাতে পারেনি রিয়াল। ১৮ মিনিটের মধ্যে দুই গোল হজম করে বসে স্বাগতিকরা। বিরতির পর ব্যবধান ৩-০ করেন দুসান তাদিচ। মার্কো আসেনসিও এক গোল শোধ করার পর ফ্রি-কিকে আবারও ব্যবধান বাড়ান লেসে শুন।

তিন দিনের ব্যবধানে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে দুই হারসহ ঘরের মাঠে শেষ চার ম্যাচেই হেরেছে স্পেনের সফলতম ক্লাবটি। লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে পড়ায় রিয়ালের লিগ শিরোপা জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। আর কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ায় চলতি মৌসুমে তাদের কোনো শিরোপা জয়ের সুযোগ নেই বলে মন্তব্য করেছেন দলটির ডিফেন্ডার দানি কারভাহাল।

দলের এমন কঠিন সময়ে নিজের ভবিষ্যৎ নিয়ে না ভেবে দায়িত্ব পালন করে যেতে চান সোলারি।

“এমন কঠিন মুহূর্তে হাল ছেড়ে দিতে আমি ক্লাবে আসিনি। এই মৌসুম আমাদের জন্য কঠিন, কিন্তু কঠিন সময়ে মানসিক দৃঢ়তা দেখাতেই আমরা এখানে আছি।”

“সহজ সময় সবার জন্যই সহজ,... কিন্তু কঠিন সময়ে আপনাকে সাহস দেখাতে হবে। মাদ্রিদ আমাদের যে কারো চেয়ে বড়, এটা সব সময় ঘুরে দাঁড়ায়, আগের চেয়ে আরও শক্তিশালীভাবে ঘুরে দাঁড়ায়।”

“ভবিষ্যতের কথা কে বলতে পারে। যদি আমরা ভবিষ্যৎ জানতাম, তবে আমরা সবাই লটারি খেলতাম।”

ব্যর্থতার গণ্ডি ভেঙে কক্ষপথে ফিরতে শিষ্যদের পরিশ্রম করে যাওয়ার আহ্বান জানিয়েছেন সোলারি।

“এই খেলোয়াড়রাই টানা তিন বছর ইউরোপের চ্যাম্পিয়ন ছিল, এখন তারা ছিটকে গেছে। এটা খুব দুঃখজনক বিষয়। আর এটাই প্রমাণ করে যে ইউরোপিয়ান কাপ জেতা কতটা কঠিন।”

“আমাদের পেশাদার হতে হবে। দলের সব খেলোয়াড়ই অভিজ্ঞ পেশাদার। আমাদের কিছু তরুণ খেলোয়াড় আছে। কিন্তু এই কঠিন সময়ে অভিজ্ঞদের এগিয়ে আসা দরকার।... আমাদের পরিশ্রম করে যেতে হবে।”