শেষের নাটকীয়তায় আর্সেনাল-টটেনহ্যাম ড্র

নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে জয় ছিনিয়ে নেওয়ার সুযোগ পেয়েছিল আর্সেনাল। কিন্তু পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের স্পট কিক রুখে দিয়ে নায়ক বনে গেলেন গোলরক্ষক উগো লরিস। স্বস্তির ড্রয়ে মাঠ ছাড়ে টটেনহ্যাম হটস্পার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2019, 02:31 PM
Updated : 2 March 2019, 07:03 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার স্থানীয় সময় দুপুরে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-১ ড্র হয়। ডিসেম্বরে লিগের প্রথম পর্বে আর্সেনালের মাঠে ৪-২ গোলে হেরেছিল মাওরিসিও পচেত্তিনোর দল।

ম্যাচের তৃতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ পেয়েছিল আর্সেনাল। আলেক্স আইওবির ক্রসে এক জনের পায়ে লেগে ডি-বক্সে বল ফাঁকায় পেয়েছিলেন আলেকসঁদ লাকাজেত। সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। তবে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ফরাসি ফরোয়ার্ড।

ষোড়শ মিনিটে পাল্টা আক্রমণে একক নৈপুণ্যে দারুণ এক গোলে আর্সেনালকে এগিয়ে দেন অ্যারন র‌্যামজি। লাকাজেতের উঁচু করে বাড়ানো বল ধরে মাঝমাঠ থেকে ছুটে ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে লক্ষ্যভেদ করেন ওয়েলস মিডফিল্ডার।

প্রথমার্ধের শেষ দিকে রক্ষণে প্রচণ্ড চাপ বাড়ায় স্বাগতিকরা। কিন্তু গোলরক্ষক বার্নড লেনোর নৈপুণ্যে জাল অক্ষত থাকে আর্সেনালের। ৪৪তম মিনিটে তাকে একা পেয়েছিলেন হ্যারি কেইন; কিন্তু তার জোরালো ভলি পা বাড়িয়ে ঠেকিয়ে দেন জার্মান এই গোলরক্ষক। ফিরতি বল পেয়ে মুসা সিসোকোর নেওয়া জোরালো শটও রুখে দেন লেনো।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে লাকাজেত ভালো পজিশনে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন। দুই মিনিট পর বেলজিয়ান ডিফেন্ডার টবি আল্ডারভাইরেল্ডের কোনাকুনি ভলি পাশের জালে লাগে।

অধিকাংশ সময় বল দখলে রাখা টটেনহ্যাম ৭৪তম মিনিটে কেইনের সফল স্পট কিকে সমতায় ফেরে। ডি-বক্সে ইংলিশ এই স্ট্রাইকারই ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। লিগে কেইনের এটা ১৬তম গোল।

এই গোল নিয়েও অবশ্য প্রশ্ন উঠতে পারে। গোলটির উৎস ক্রিস্তিয়ান এরিকসেন ফ্রি-কিক নেওয়ার সময় অফসাইডে ছিলেন কেইন। তবে তা লাইন্সম্যানের চোখ এড়িয়ে যায়।

৮৯তম মিনিটে আউবামেয়াং ডি-বক্সে প্রতিপক্ষের চ্যালেঞ্জে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। টিভি রিপ্লেতে অবশ্য দেখা যায়, ডিফেন্ডার দাভিনসন সানচেসের হালকা ছোঁয়ায় খুব সহজেই পড়ে যান গ্যাবনের স্ট্রাইকার। তার নিচু স্পট কিক ডান দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী গোলরক্ষক লরিস।

যোগ করা সময়ের শেষ মুহূর্তে ড্যানি রোজকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আর্সেনালের মিডফিল্ডার লুকাস তররেইরা। তবে প্রতিপক্ষে এক জন কম থাকার সুযোগ কাজে লাগানোর মতো সময় ছিল না টটেনহ্যামের হাতে।

লিগে টানা দুই হারের পর পয়েন্ট পাওয়া টটেনহ্যাম হটস্পার ২৯ ম্যাচে ২০ জয় ও এক ড্রয়ে ৬১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। আর্সেনালের পয়েন্ট ৫৭।