চেলসিকে হারিয়ে লিগ কাপ শিরোপা সিটির

প্রথমার্ধে নিজেদের ঘর সামলানোয় ব্যস্ত চেলসি বিরতির পর পাল্টা-আক্রমণে ভীতি ছড়াল ম্যানচেস্টার সিটির রক্ষণে। জমে উঠলো ম্যাচ। তবে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটেও মিলল না জালের দেখা। শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে ইংলিশ লিগ কাপের শিরোপা ঘরে তুলল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2019, 07:23 PM
Updated : 24 Feb 2019, 08:15 PM

২০১৮-১৯ আসরের ফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার স্থানীয় সময় বিকালে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে সিটি। প্রতিযোগিতায় এটি তাদের টানা দ্বিতীয় ও সব মিলিয়ে ষষ্ঠ শিরোপা। আটবার শিরোপা জিতে ম্যানচেস্টারের ক্লাবটির চেয়ে এগিয়ে আছে কেবল লিভারপুল।

প্রথমার্ধের অধিকাংশ সময় চেলসিকে চাপে রাখে সিটি। তবে প্রতিপক্ষের জমাট রক্ষণের জন্য সুবিধা করতে পারেননি সের্হিও আগুয়েরো-রাহিম স্টার্লিংরা।

বিরতির খানিক আগে প্রথম উল্লেখযোগ্য সুযোগটি পায় সিটি। আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দির চেষ্টা রুখে দেন চেলসি গোলরক্ষক কেপা আরিসাবালাগা।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগটি পায় চেলসি। পাল্টা আক্রমণে দারুণ ক্ষিপ্রতায় বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে শট নিতে দেরি করে ফেলেন বেলজিয়ান ফরোয়ার্ড আজার। চার মিনিট পর জালে বল পাঠিয়েছিলেন আগুয়েরো; কিন্তু আর্জেন্টাইন এই ফরোয়ার্ড অফসাইডে থাকায় ভিএআরের সাহায্য নিয়ে গোল দেননি রেফারি।

৬৬তম মিনিটে আবারও পাল্টা আক্রমণে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে বাইলাইন থেকে কাটব্যাক করেন আজার। ছোট ডি-বক্সের বাইরে থেকে লক্ষ্যভ্রষ্ট হাফ-ভলিতে দলকে হতাশ করেন ফরাসি মিডফিল্ডার এনগোলো কঁতে। ১০ মিনিট পর দুজনকে কাটিয়ে আজারের বাড়ানো বল ডি-বক্সে ফাঁকায় পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি পেদ্রো।

১০৯তম মিনিটে স্টালিংয়ের কাটব্যাক গোলমুখে জটলার মধ্যে পেলেও শট নিতে পারেননি আগুয়েরো। সাত মিনিট পর আর্জেন্টাইন এই স্ট্রাইকারের শট আরিসাবালাগা ঝাঁপিয়ে ঠেকিয়ে দিলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

ক্র্যাম্প বেশ ভোগাচ্ছিল আরিসাবালাগাকে। তাই শেষের দিকে তার জায়গায় টাইব্রেকারের জন্য আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবাইয়েরোকে নামাতে চেয়েছিলেন কোচ মাওরিসিও সাররি। তবে হাত নেড়ে মাঠ থেকে উঠে যেতে অস্বীকৃতি জানান বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষক। শিষ্যের এমন ব্যবহারে ডাগআউটে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান ইতালিয়ান কোচ।

টাইব্রেকারে সিটির তৃতীয় শট নিতে আসা লেরয় সানের প্রচেষ্টা ঠেকিয়ে আশা জাগিয়েছিলেন স্প্যানিশ গোলরক্ষক আরিসাবালাগা। তবে শেষরক্ষা হয়নি। ইলকাই গিনদোয়ান, সের্হিও আগুয়েরো, বের্নার্দো সিলভা ও রাহিম স্টার্লিংয়ের লক্ষ্যভেদে শিরোপা উল্লাসে মেতে ওঠে ম্যানচেস্টার সিটি।

জর্জিনিয়োর নেওয়া চেলসির প্রথম শটটি রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এদেরসন। আর দাভিদ লুইসের চার নম্বর শট পোস্টে বাধা পায়। দলটির গোল তিনটি করেন সেসার আসপিলিকুয়েতা, এমেরসন ও আজার।