মেসি, দেম্বেলের গোলে শেষ আটে বার্সা

লেভান্তের মাঠে প্রথম পর্বের হারের ধাক্কা কাটিয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো বার্সেলোনা। জোড়া গোল করলেন উসমান দেম্বেলে। দারুণ ছন্দে থাকা লিওনেল মেসিও পেলেন জালের দেখা। তাতে বড় ব্যবধানে জিতে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে পা রাখলো প্রতিযোগিতার সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2019, 10:26 PM
Updated : 17 Jan 2019, 10:52 PM

কাম্প নউয়ে বৃহস্পতিবার রাতে শেষ ষোলোর ফিরতি পর্বে ৩-০ গোলে জেতে কাতালান ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে জিতেছে গত চারবারের চ্যাম্পিয়নরা। গত সপ্তাহে প্রথম লেগে ২-১ গোলে জিতেছিল লেভান্তে।

ম্যাচ জুড়ে অধিকাংশ সময় বল দখলে রেখে একচেটিয়া আক্রমণ করে যাওয়া বার্সেলোনা পঞ্চদশ মিনিটেই এগিয়ে যেতে পারতো। কিন্তু মেসির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। ১০ মিনিট পর আর্জেন্টাইন ফরোয়ার্ডের আরেকটি শট দারুণ ক্ষিপ্রতায় পা দিয়ে রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক ফের্নান্দেস।

অবশেষে ৩০তম মিনিটে গোলের অপেক্ষা শেষ হয় স্বাগতিকদের। প্রতিপক্ষের ভুলে পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে অনায়াসে গোলরক্ষককে পরাস্ত করেন দেম্বেলে।

এর ঠিক পরের মিনিটেই দ্বিতীয় গোল পেয়ে যান দেম্বেলে। মেসির রক্ষণচেরা পাস ডি-বক্সে ধরে ফরাসি ফরোয়ার্ড গোলরক্ষককে কাটালেও ঠিকমতো শট নিতে পারেননি, পা দিয়ে ফেরাতে গিয়েছিলেন গোলরক্ষক; কিন্তু উল্টো বল তার পায়ে লেগে গোললাইন পেরিয়ে যায়।

৪৩তম মিনিটে গোল করার মতো জায়গায় বল পেয়েও হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া করেন দেম্বেলে। দুই মিনিট পর মুহূর্তের ব্যবধানে ফিলিপে কৌতিনিয়ো ও মেসির শট ঠেকিয়ে বিরতির আগে ব্যবধান আর বাড়তে দেননি গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের নবম মিনিটে মেসির ব্যবধান বাড়ানো গোলেও ছিল দেম্বেলের অবদান। তার রক্ষণচেরা পাস পেয়ে নেলসন সেমেদো ছোট করে বাড়ান ডি-বক্সের মুখে। আর বল ধরে কিছুটা এগিয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

স্পেনের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতার শেষ আটে ওঠা অন্য দলগুলো হলো রিয়াল মাদ্রিদ, গেতাফে, রিয়াল বেতিস, সেভিয়া, ভালেন্সিয়া, জিরোনা ও এস্পানিওল।