মেসির চেয়ে মারাদোনাকে এগিয়ে রাখছেন ব্রাজিলের জিকো

দেশের হয়ে কোনো সাফল্য না থাকায় দিয়েগো মারাদোনার চেয়ে লিওনেল মেসিকে পিছিয়ে রাখছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার জিকো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2019, 09:31 AM
Updated : 3 Jan 2019, 09:31 AM

ক্যারিয়ারে পাঁচবার ব্যালন ডি’অর জেতা মেসির চেয়ে বেশি বার বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার জিততে পারেনি আর কেউই। বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত জিতেছেন ৩২টি শিরোপা। কাতালান ক্লাবটির সর্বকালের সেরা গোলদাতা চলতি মৌসুমে আছেন দারুণ ছন্দে। এ পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা মিলে করেছেন ২১ গোল। ১৫ গোল নিয়ে লা লিগায় এখন পর্যন্ত গোলদাতার তালিকায় সবার উপরে আছেন বার্সেলোনা অধিনায়ক।

তবে জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত কোনো শিরোপার দেখা পাননি মেসি। বেশ কয়েকবার সাফল্যের খুব কাছে গেলেও অধরা থেকে গেছে ট্রফি। ২০০৫ সালে জাতীয় দলে মেসির অভিষেক হওয়ার পর তিনবার কোপা আমেরিকার রানার্স-আপ হয় আর্জেন্টিনা। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সময়ে জার্মানির কাছে হারে তারা। ক্যারিয়ারে এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলেছেন মেসি। সবশেষ রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

তুলনামূলক কম তারকা সমৃদ্ধ দলকে সাফল্য এনে দেওয়ায় শ্রেষ্ঠত্বের প্রশ্নে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক মারাদোনাকে তাই মেসির চেয়ে এগিয়ে রাখছেন জিকো।

“কারণ, মেসির মতোই মারাদোনা তার ক্লাবগুলোর জন্য অনেক করেছে। একই সঙ্গে সে আর্জেন্টিনার জাতীয় দলের হয়েও সাফল্য পেয়েছে। মারাদোনা ছিল একজন বিশ্ব চ্যাম্পিয়ন।”

“মারাদোনা সবসময় বড় প্রতিযোগিতায় খুব ভালো করত, আর তার সময়ে আর্জেন্টিনা এখনকার মতো ফেভারিট বা এত তারকা সমৃদ্ধ ছিল না।”

“এখন মেসি বার্সেলোনায় যেমন শক্তিশালী দলে খেলে, আমি মনে করি না যে মারাদোনা তেমন দলে খেলত। মেসির পাশে আজ একজন জেরার্দ পিকে, একজন আন্দ্রেস ইনিয়েস্তা, একজন লুইস সুয়ারেস, একজন চাভি বা একজন নেইমার আছে, তার পাশে এমন কেউ ছিল না।”