শেষ ষোলোয় রিয়াল-আয়াক্স, বার্সা-লিওঁ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় মুখোমুখি হবে টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও ডাচ ক্লাব আয়াক্স। আর বার্সেলোনা লড়বে ফ্রান্সের ক্লাব লিওঁর বিপক্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 11:24 AM
Updated : 17 Dec 2018, 12:47 PM

সোমবার সুইজারল্যান্ডের নিওঁতে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের ড্র অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার ইতিহাসে প্রথম দল হিসেবে টানা তিনবার শিরোপা জেতা রিয়াল চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের সেরা হয়। সিএসকেএ মস্কোর কাছে দুই লেগেই হারে স্পেনের সফলতম ক্লাবটি। অন্যদিকে, তাদের পরের রাউন্ডের প্রতিপক্ষ আয়াক্স তিনটি করে জয় ও ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের রানার্সআপ হয়।

আর অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করা বার্সেলোনা চার জয় ও দুই ড্রয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে, ‘এফ’ গ্রুপে রানার্সআপ হওয়া লিওঁ ছয় ম্যাচে জয় পায় মাত্র একটিতে, ড্র করে পাঁচটি।

গত আসরের রানার্সআপ লিভারপুল ‘সি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নাপোলিকে হারিয়ে পিএসজির পেছনে থেকে নকআউট পর্বে ওঠে। কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ইংলিশ ক্লাবটির প্রতিপক্ষ পাঁচবারের চ্যাম্পিয়ন জার্মানির বায়ার্ন মিউনিখ।

আর গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করা ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি পরের রাউন্ডে খেলবে ‘এইচ’ গ্রুপের রানার্সআপ ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে।

কঠিন প্রতিপক্ষ পেয়েছে দুবারের শিরোপা জয়ী ইউভেন্তুস। চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা হওয়া ইতালিয়ান চ্যাম্পিয়নরা খেলবে ‘এ’ গ্রুপের রানার্সআপ স্পেনের আতলেতিকো মাদ্রিদের সঙ্গে।

গ্রুপ পর্বে রক্ষণে দারুণ দৃঢ়তার পরিচয় দিয়ে মাত্র দুটি গোল হজম করে বরুসিয়া ডর্টমুন্ড। চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হওয়া জার্মান ক্লাবটির শেষ ষোলোর প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের রানার্সআপ ইংল্যান্ডের টটেনহ্যাম হটস্পার।

শেষ ষোলোর অন্য দুই ম্যাচে মুখোমুখি হবে ‘এফ’ গ্রুপের সেরা ম্যানচেস্টার সিটি ও ‘ডি’ গ্রুপের রানার্সআপ শালকে এবং ‘ডি’ গ্রুপের সেরা পোর্তো ও ‘জি’ গ্রুপের রানার্সআপ রোমা।

শেষ ষোলোয় প্রথম লেগের ম্যাচগুলো হবে ১২-১৩ ও ১৯-২০ ফেব্রুয়ারিতে। আর ফিরতি লেগ হবে ৫-৬ ও ১২-১৩ মার্চ।

আগামী বছরের ১ জুন আতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় হবে চলতি আসরের ফাইনাল।

শেষ ষোলোয় মুখোমুখি:

রিয়াল মাদ্রিদ-আয়াক্স

বার্সেলোনা-লিওঁ

লিভারপুল-বায়ার্ন মিউনিখ

পিএসজি-ম্যানচেস্টার ইউনাইটেড

ইউভেন্তুস-আতলেতিকো মাদ্রিদ

বরুসিয়া ডর্টমুন্ড-টটেনহ্যাম হটস্পার

ম্যানচেস্টার সিটি-শালকে

পোর্তো-রোমা