এমবাপের কাছে ২০১৮ সালের সেরা আজার

বেলজিয়ামের ফরোয়ার্ড এদেন আজারের ভূয়সী প্রশংসা করেছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। ২০১৮ সালে তিনি যাদের বিপক্ষে খেলেছেন তার মধ্যে চেলসি তারকাকে সেরা মানছেন পিএসজির তরুণ এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2018, 03:19 PM
Updated : 5 Dec 2018, 03:19 PM

বছরে জুড়ে ক্লাব ও দেশের হয়ে দারুণ ধারাবাহিক পারফরম্যান্সের জন্য প্রথমবারের মতো দেওয়া সেরা অনূর্ধ্ব-২১ পুরুষ ফুটবরারের পুরস্কার ‘কোপা অ্যাওয়ার্ড’ পেয়েছেন এমবাপে। এছাড়া ব্যালন ডি’অরে ভোটে চতুর্থ হন তরুণ এই ফুটবলার।

জুন-জুলাইয়ে হওয়া রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে আজারের মুখোমুখি হয়েছিলেন এমবাপে। ওই ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স।

সেই লড়াইয়ে আজারের ক্ষিপ্র গতি নজর কেড়েছিল এমবাপের। এছাড়া দলের প্রয়োজনে সবসময় সতীর্থদের পাস দিতে উন্মুখ ২৭ বছর বয়সী ফরোয়ার্ডের মানসিকতায়ও মুগ্ধ হওয়ার কথা ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবলকে’ জানান রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার বিজয়ী।

“এ বছর আমি যাদের বিপক্ষে খেলেছি তার মধ্যে তিনি আমাকে বেশি মুগ্ধ করেছে। বেলজিয়ামের হয়ে বিশ্বকাপ সেমি-ফাইনালে তার পারফরম্যান্স ছিল দারুণ। যখন পাস দেওয়ার প্রয়োজন হচ্ছিল তখন তিনি কোনোরকম দ্বিধা ছাড়াই তা করছিলেন।”

“কখনও কখনও আমি তার চেয়ে পাঁচ মিটার দূরে ছিলাম। তার পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করা দেখে, বল যেভাবে সবসময় তার পায়ের সঙ্গে লেগে থাকতো…তাতে আমি মুগ্ধ। মাঠে এমন কোনো জায়গা নেই যে সে দেখত না।”