জাতীয় দাবায় চ্যাম্পিয়ন জিয়া

শেষ রাউন্ডে জিতে জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2018, 07:28 PM
Updated : 3 Dec 2018, 07:28 PM

জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনে সোমবার ফিদে মাস্টার মোহাম্মদ তৈয়বুর রহমানকে হারান জিয়া। ১০ রাউন্ডে আট জয় ও এক ড্রয়ে সাড়ে ৮ পয়েন্ট নিয়ে ২০১৪ সালের পর সেরা হলেন এই গ্র্যান্ডমাস্টার। জাতীয় দাবায় এটা তার ১৪তম শিরোপা।

মুকুট পুনুরুদ্ধারের পথে জিয়ার একমাত্র পরাজয়টি ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগের কাছে। আর ড্র করেছিলেন নিজের ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে।

দশম ও শেষ রাউন্ডে ইন্টারন্যাশনাল মাস্টার আবু সুফিয়ান শাকিল গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারের সঙ্গে, ফিদে মাস্টার পরাগ ইন্টারন্যাশনাল মাস্টার মিনহাজ উদ্দিনের সঙ্গে, জামাল ফিদে মাস্টার সেখ নাসির আহমেদের সঙ্গে ও অনত চৌধুরির সঙ্গে তাহসিন ড্র করেন।

ফিদে মাস্টার আমিনুল ইসলামকে ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস, শওকত হোসেন পল্লবকে ক্যান্ডিডেট মাস্টার সাইফুল ইসলাম, ক্যান্ডিডেট মাস্টার এস এম স্মরনকে ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জি, স্বাধীন সরকারকে ক্যান্ডিডেট মাস্টার মোহাম্মদ শরীফ ও শরীয়তুল্লাহকে ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান হারান।

৭ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে শাকিল দ্বিতীয় ও পরাগ তৃতীয় হয়েছেন। সাড়ে ৬ পয়েন্ট নিয়ে সুব্রত চতুর্থ এবং ৬ করে পয়েন্ট নিয়ে রিফাত পঞ্চম ও মিনহাজ ষষ্ঠ হয়েছেন।

ছয় জনের পয়েন্ট সাড়ে ৫ হলেও টাইব্রেকিং পদ্ধতিতে চ্যাম্পিয়ন জিয়ার ছেলে তাহসিন সপ্তম হয়েছেন।