ভালেন্সিয়াকে হারিয়ে শেষ ষোলোয় ইউভেন্তুস

ড্র হলেই শেষ ষোলো নিশ্চিত হতো ইউভেন্তুসের। মারিও মানজুকিচের গোলে ভালেন্সিয়াকে হারিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব পেরিয়েছে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2018, 09:58 PM
Updated : 27 Nov 2018, 11:50 PM

ইউভেন্তুস স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘এইচ’ গ্রুপে ১-০ গোলে জেতে স্বাগতিকরা। প্রথম লেগে ভালেন্সিয়ার মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছিল সেরি আর চ্যাম্পিয়নরা।

পাঁচ ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে সেরা ষোলোয় উঠল প্রতিযোগিতার দুইবারের চ্যাম্পিয়ন ইউভেন্তুস।

গ্রুপের আরেক ম্যাচে ওল্ড ট্র্যাফোর্ডে যোগ করা সময়ে মারোয়ান ফেলাইনির গোলে ইয়াং বয়েজকে ১-০ ব্যবধানে হারানো ম্যানচেস্টার ইউনাইটড ১০ পয়েন্ট নিয়ে সেরা ষোলোয় ইউভেন্তুসের সঙ্গী হয়েছে।

প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও প্রতিপক্ষ গোলরক্ষকের তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি ক্রিস্তিয়ানো রোনালদো, পাওলো দিবালা ও মানজুকিচরা। ২৪তম মিনিটে আলেক্স সান্দ্রোর লক্ষ্যভ্রষ্ট শটের দুই মিনিট পর ডি-বক্সে মিরালেম পিয়ানিচ কড়া ট্যাকলের শিকার হলে পেনাল্টির আবেদন করে ইউভেন্তুস। তবে সাড়া দেননি রেফারি।

৪৫তম মিনিটে ইউভেন্তুসের ত্রাতা ভয়চেখ স্ট্যাসনি। কর্নারে দিখাবির নেওয়া হেড দারুণ ক্ষিপ্রতায় ফেরান পোল্যান্ডের এই গোলরক্ষক।

৫৯তম মিনিটে পাওয়া প্রথম ভালো সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় ইউভেন্তুস। সতীর্থের ছোট করে বাড়ানো বল ধরে রোনালদোর আড়াআড়ি ক্রসে নিখুঁত টোকায় জাল খুঁজে নেন মানজুকিচ।

‘ই’ গ্রুপ থেকে সেরা ষোলো নিশ্চিত হয়ে গেছে বায়ার্ন মিউনিখ ও আয়াক্সের। মঙ্গলবার আলিয়াঞ্জ অ্যারেনায় আরিয়েন রবেন ও রবের্ত লেভানদফস্কির জোড়া গোলে ৫-১ ব্যবধানে বেনফিকাকে হারানো বায়ার্ন ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। এইকে অ্যাথেন্সের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফেরা আয়াক্স ১১ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। 

তৃতীয় স্থানে থাকা পর্তুগিজ ক্লাব বেনফিকার পয়েন্ট ৪।

‘এফ’ গ্রুপে লিওঁর মাঠে ২-২ গোলে ড্র করে শেষ ষোলোয় উঠেছে ম্যানচেস্টার সিটি। ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ফরাসি ক্লাব লিওঁ।

জার্মান ক্লাব হফেনহাইমের মাঠে ৩-২ গোলে জেতা ইউক্রেনের শাখতার দোনেৎস্ক ৫ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। হফেনহাইমের পয়েন্ট ৩।

গ্যারেথ বেল ও লুকাস ভাসকেসের গোলে রোমাকে ২-০ ব্যবধানে হারিয়ে ‘জি’ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে উঠেছে রিয়াল মাদ্রিদ। তাদের পয়েন্ট ১২। ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইতালিয়ান ক্লাবটি।

সিএসকেএ মস্কোর মাঠে ২-১ গোলে জেতা ভিকোরিয়া প্লজেন ৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে চতুর্থ স্থানে আছে সিএসকেএ মস্কো।