মালদ্বীপকে উড়িয়ে সেমি-ফাইনালে বাংলাদেশ

প্রথমার্ধে হ্যাটট্রিক করলেন নিহাদ জামান উচ্ছ্বাস। গোল করলেন রাসেল আহমেদ, আশিকুর রহমান, মেহেদী হাসানও। মালদ্বীপকে উড়িয়ে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2018, 10:56 AM
Updated : 27 Oct 2018, 12:47 PM

নেপালের আনফা কমপ্লেক্সে শনিবার ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ৯-০ গোলে জেতে বাংলাদেশ। দলের জয়ে উচ্ছ্বাস চারটি, রাসেল ও আশিকুর রহমান দুটি ও মেহেদী হাসান একটি গোল করেন।

গ্রুপের প্রথম ম্যাচেও স্বাগতিক নেপালের কাছে ৪-০ গোলে হারা মালদ্বীপ টানা দুই হারে ছিটকে গেল প্রতিযোগিতা থেকে।

৩ করে পয়েন্ট নিয়ে এক ম্যাচ হাতে রেখে প্রতিযোগিতার সেরা চারে উঠেছে বাংলাদেশ ও নেপাল। আগামী সোমবার গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। এ ম্যাচ ড্র হলেও গোল পার্থক্যে এগিয়ে থাকা বাংলাদেশ হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

একাদশ মিনিটে কামরান উদ্দিন রাজুর লম্বা করে বাড়ানো বলে মেহেদী হেড করার পর ডি বক্সের মধ্যে ফাঁকায় থাকা উচ্ছ্বাস নিখুঁত টোকায় বল জালে জড়িয়ে দেন।

২০তম মিনিটে উচ্ছ্বাসের গোলে ব্যবধান দ্বিগুণ হয়। সতীর্থের লম্বা থ্রো ইনের পর বল নিয়ন্ত্রণে নিয়ে দুই জনকে কাটিয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড।

তিন মিনিট পর প্রতিপক্ষের এক খেলোয়াড়ের ব্যক পাস থেকে বল পাওয়ার পর গোলরক্ষককে সহজেই পরাস্ত করে হ্যাটট্রিক পূরণ করেন উচ্ছ্বাস।

প্রথমার্ধের যোগ করা সময়ে দূরপাল্লার শটে কাছের পোস্ট দিয়ে মেহেদী লক্ষ্যভেদ করলে ব্যবধান আরও বাড়িয়ে নেয় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শুরুতে বক্সের বাইরে থেকে নেওয়া শটে জাল খুঁজে নেন উচ্ছ্বাস। পরের মিনিটেই মেহেদীর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে জোরালো শটে ব্যবধান আরও বাড়ান রাসেল আহমেদ। ৬৬তম মিনিটে সতীর্থের থ্রো ইন হাঁটু দিয়ে নামিয়ে দারুণ ফ্লিকে হ্যাটট্রিক পূরণ করে নেন এই ফরোয়ার্ড।

৮০তম মিনিটে গোলরক্ষক বল গ্লাভসবন্দি করতে ব্যর্থ হলে বদলি নামা মিডফিল্ডার আশিকুর রহমান ব্যক ভলিতে স্কোরলাইন ৮-০ করেন।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে তৌহিদুল ইসলাম হৃদয় নিজে শট না নিয়ে ডান দিকে থাকা আশিকুরকে বল বাড়ান। নিখুঁত শটে মালদ্বীপের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন এই মিডফিল্ডার।

প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে হ্যাটট্রিক পাওয়া উচ্ছ্বাস নেপালের বিপক্ষেও আলো ছড়াতে মুখিয়ে আছেন।

“এই আনন্দ বলে বোঝাতে পারব না। আমি খুব খুশি। এই প্রথম আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক পেয়েছি দেশের হয়ে; এটা আমার জন্য অনেক বড় পাওয়া। চেষ্টা করব পরের ম্যাচে হ্যাটট্রিক করতে। নেপাল শক্তিশালী দল; তবে আমরাও জেতার জন্য এসেছি।”

অধিনায়ক মেহেদীও জানান নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য, “মালদ্বীপের বিপক্ষে জয় নিয়ে পড়ে থাকলে চলবে না। সামনে নেপাল ম্যাচ। এ ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য আমাদের।”

কোচ মোস্তফা আনোয়ার পারভেজ জানালেন নেপাল-মালদ্বীপ ম্যাচ পর্যালোচনা করে পরের ম্যাচের ছক কষবেন তিনি।

“আমরা ভেবেছিলাম মালদ্বীপ আমাদের ওপর চড়াও হয়ে খেলবে। কিন্তু আমরাই ওদের ওপর আধিপত্য করে খেলেছি। ছেলেরা সর্বোচ্চটুকু দিয়েছে বলে এই বড় জয় এসেছে। নেপাল ভালো দল। ওদের শেষ ম্যাচ মূল্যায়ন করে আমরা ওদের মোকাবিলা করব।”