‘রোনালদো ছাড়াও শক্তিশালী রিয়াল’

ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়া ‘ক্লাসিকোয়’ রিয়াল মাদ্রিদ কেমন খেলবে তা নিয়ে ভাবার সুযোগ নেই বলে মনে করছেন মার্ক আন্ড্রে টের-স্টেগেন। বার্সেলোনার গোলরক্ষকের মতে চির প্রতিদ্বন্দ্বী ক্লাবটিতে এখনও অনেক মানসম্মত খেলোয়াড় আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2018, 10:55 AM
Updated : 26 Oct 2018, 10:55 AM

২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রোনালদো রিয়ালে আসার পর থেকে তাকে ছাড়া কখনোই লা লিগায় বার্সেলোনার মুখোমুখি হয়নি স্পেনের সফলতম ক্লাবটি। তাদের ইতিহাসের সর্বোচ্চ এই গোলদাতা গত জুলাইয়ে সান্তিয়াগো বের্নাবেউ ছেড়ে ইউভেন্তুসে যোগ দেন।

রোনালদো চলে যাওয়ার পর তার শূন্যতা পূরণে বড় কোনো তারকাকে দলে টানতে পারেনি রিয়াল। দলটির আক্রমনভাগে একমাত্র উল্লেখযোগ্য সংযোজন মারিয়ানো দিয়াস।

রোববার বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায় মৌসুমে প্রথমবারের মতো মুখোমুখি হবে দুই দল। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে রিয়াল লিগের শেষ চার ম্যাচে জয় না পাওয়ায় ভীষণ চাপে আছেন কোচ হুলেন লোপেতেগি। লিগে চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ৪ পয়েন্টে এগিয়েও আছে বার্সেলোনা। তবে এ নিয়ে চিন্তা না করে প্রতিপক্ষের শক্তিমত্তা নিয়ে ভাবতে সতীর্থদের পরামর্শ দিলেন টের-স্টেগেন।

“আমি শুধু এক জন খেলোয়াড়কে নিয়ে চিন্তা করি না। মাদ্রিদের দারুণ ব্যক্তিগত দক্ষতা সম্পন্ন অসাধারণ সব খেলোয়াড় আছে।”

“এটা সত্যি যে ক্রিস্তিয়ানো অনেক গোল করেছিল এবং রিয়াল মাদ্রিদের জন্য খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়ও ছিল। তাই অবশ্যই তার ক্লাব ছেড়ে চলে যাওয়াটা আপনার চোখে পড়বে।”

“আমরা দেখব ভবিষ্যতে কিভাবে এর সমাধান হয়। আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো দারুণ একটা মৌসুম কাটাতে নিজেদের ওপর মনোযোগ দেওয়া। আর আমাদের দারুণ দলটা নিয়ে অন্য সবার চেয়ে ভালো হওয়া এবং লক্ষ্য অর্জন করা।”

লা লিগায় নয় ম্যাচে পাঁচ জয় ও তিন ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। সপ্তম স্থানে থাকা রিয়ালের পয়েন্ট ১৪।