ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় রিয়াল কোচ

মৌসুমের শুরুতেই একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। কোচ হুলেন লোপেতেগির ভবিষ্যৎ নিয়েও শুরু হয়েছে গুঞ্জন। তবে তা নিয়ে চিন্তিত নন তিনি। স্প্যানিশ এই কোচের মতে, পেছনের ব্যর্থতা নিয়ে পড়ে থাকতে পারে না তার দল। তাদের নজর এখন শুধুই সামনে এগিয়ে যাওয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2018, 02:34 PM
Updated : 19 Oct 2018, 02:34 PM

আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষে ফের লা লিগায় মাঠে নামছে রিয়াল। সব ধরনের প্রতিযোগিতায় টানা চার ম্যাচে জয়হীন ও গোলশূন্য থাকা দলটি শনিবার বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় লেভান্তের মাঠে খেলতে নামবে।

গোল খরার দিক থেকে ১৯৮৫ সালের পর এটাই রিয়ালের সবচেয়ে বাজে সময়। এ কারণে গত জুনে কোচ জিনেদিন জিদানের স্থলাভিষিক্ত হওয়া লোপেতেগি বরখাস্ত হতে পারেন বলে কিছু সংবাদ মাধ্যমে খবর।

তবে আশা হারাচ্ছেন না লোপেতেগি। বাজে অবস্থা থেকে দল বেরিয়ে আসবে বলে বিশ্বাস তার। সমস্যার সমাধানে নতুন খেলোয়াড় কেনার কথাও ভাবছেন না স্পেন জাতীয় দলের সাবেক কোচ।

লেভান্তের বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে লোপেতেগি বলেন, “আমি মনে করি, সমাধান প্রতিটা ম্যাচের মধ্যে আছে। যে দল আমি পেয়েছি তার উপর এবং খেলোয়াড়দের প্রতি আমার পুরোপুরি আস্থা আছে। আমি মনে করি, এটা আমাদের দুর্দান্ত একটা মৌসুম হবে।"

"সব প্রতিযোগিতাতেই এখনও অনেক পথ পাড়ি দেওয়ার বাকি।…আমরা দ্রুত শক্তিশালী হয়ে উঠব।"

"দারুণ ফর্মে থাকা কঠিন একটা প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার দিকে আমাদের নজর। আমরা পেছনে ফিরে তাকাতে পারি না, আমরা কেবল সামনেই তাকাতে পারি।"

দলের আক্রমণভাগের খেলোয়াড়রা গোল খরায় থাকলেও বিষয়টা নিয়ে কেউ উদ্বিগ্ন নন বলে দাবি লোপেতেগির। জানালেন, লেভান্তের বিপক্ষে দল স্বাভাবিক খেলাটাই খেলবে।

সবশেষ ম্যাচে দেপোর্তিভো আলভেসের মাঠে ১-০ গোলে হারে রিয়াল। এই ব্যর্থতায় আরও চাপ বাড়ে লোপেতেগির ওপর। তবে চাকরি নিয়ে নাকি কোনো ভয় নেই তার।

"মানুষ কী বলছে তা নিয়ে আমি উদ্বিগ্ন নই। এসবে আমি খুব একটা মনযোগ দিচ্ছি না। লেভান্তে ও নিজেদের নিয়ে ভাবছি আমরা। দলে কারা ফিট আর কারা নয়, এসব নিয়ে আমাদের চিন্তা। অন্য বিষয়গুলো আমার নিয়ন্ত্রণে নেই। তাই সেসবে আমি খুব বেশি নজর না দেওয়ার চেষ্টা করি।"

আলাভেসের বিপক্ষে ম্যাচে কুঁচকিতে চোট পাওয়ার কারণে মাঝে ওয়েলসের হয়ে খেলতে পারেননি গ্যারেথ বেল। তবে চোট কাটিয়ে দলের অনুশীলনে যোগ দিয়েছেন এই উইঙ্গার।

তাছাড়া কাফের চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন মার্সেলো, ইসকোও ফিরেছেন অ্যাপেন্ডিসাইটিসের সমস্যা কাটিয়ে। লেভান্তের বিপক্ষে ম্যাচের আগে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুশীলনে পেয়ে খুশি লোপেতেগি। তবে কারোরই খেলার বিষয়ে কোনো নিশ্চয়তা দেননি কোচ।