'রোনালদো না থাকায় রিয়ালের বাজে অবস্থা'

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের বাজে পারফরম্যান্সের পেছনে ক্রিস্তিয়ানো রোনালদোর চলে যাওয়াকে অন্যতম কারণ হিসেবে দেখছেন ক্লাবটির সাবেক কোচ ভান্দেরলেই লুক্সেমবুর্গো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 01:35 PM
Updated : 18 Oct 2018, 01:35 PM

রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতানোর পর গত মে মাসে কোচের পদ থেকে সরে দাঁড়ান জিনেদিন জিদান। পরের মাসে ক্লাবটিতে নয় বছরের বর্ণিল ক্যারিয়ারে ইতি টেনে ইউভেন্তুসে পাড়ি জমান রোনালদো।

নতুন চ্যালেঞ্জের খোঁজে ইতালির ক্লাবটিতে যোগ দেওয়ার কথা জানিয়েছিলেন রোনালদো। কিন্তু সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসের সঙ্গে সম্পর্কে টানাপোড়েনের কারণেই নাকি ক্লাব ছাড়েন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

পর্তুগিজ ফরোয়ার্ডের অভাব মৌসুমের শুরুতেই ভালোভাবে টের পাচ্ছে রিয়াল। লা লিগায় পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে আছে তারা। এর মধ্যে গত তিন ম্যাচের একটিতেও জয় পায়নি দলটি।

আর সব প্রতিযোগিতা মিলিয়ে গত চার ম্যাচে জালের দেখা পায়নি রিয়াল। এর মধ্যে তিনটিতেই হেরেছে তারা, অন্যটি ড্র।

লিগে নিজেদের মাঠে শনিবার বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় লেভান্তের মুখোমুখি হবে রিয়াল। ম্যাচটিতে হারলে আরও চাপে পড়ে যাবে হুলেন লোপেতেগির দল। সেক্ষেত্রে পয়েন্ট টেবিলে আরও চারটি দল তাদের উপরে উঠে যেতে পারে। 

এই অবস্থার জন্য দলটিতে রোনালদোর মতো কেউ না থাকাটাই মূল কারণ বলে মনে করেন ২০০৫ সালে রিয়ালে কোচের দায়িত্ব পালন করা লুক্সেমবুর্গো।

"ক্রিস্তিয়ানো সব পার্থক্য গড়ে দেয়। আমি রিয়াল মাদ্রিদের হয়ে কাজ করেছি। আমি জানি, এই ধরনের বিশেষ একজন খেলোয়াড় বড় প্রতিপক্ষদের চিন্তিত করে তোলে।"

"রিয়াল মাদ্রিদে এখন আর এমন কোনো খেলোয়াড় নেই যে প্রতিপক্ষকে ভাবতে বাধ্য করে যে, তারা শেষ। 'আমাকে ক্রিস্তিয়ানো রোনালদোর মুখোমুখি হতে হবে' এই অনুভূতি আপনি বোঝেন। বর্তমান রিয়াল মাদ্রিদ দলে উল্লেখ করার মতো এমন কোনো খেলোয়াড় নেই।"

গত দল-বদলে রোনালদোর জায়গায় আক্রমণভাগে বড় মাপের কোনো খেলোয়াড় টানতে পারেনি রিয়াল। অবশ্য কোচের ব্যাপারে পেরেস দ্রুত কোনো সিদ্ধান্ত নেবেন না বলে বিশ্বাস সান্তিয়াগো বের্নাবেউয়ে ১১ মাস দায়িত্ব পালন করার পর ২০০৫ সালের ডিসেম্বরে ক্লাবটিতে বরখাস্ত হওয়া লুক্সেমবুর্গো।

"এখানে সবসময় অনেক চাপ। আমরা বিশ্বের সবচেয়ে বড় ক্লাবটি নিয়ে কথা বলছি।"

"ম্যাচগুলোর ফল ভালো না আসলে সবসময় চাপ আরও বাড়বে। তবে ফ্লোরেন্তিনো পেরেস একজন বুদ্ধিমান ও সফল মানুষ। আর আমার বিশ্বাস, তিনি আগে থেকেই জানেন যে, তাদের জন্য এবারের মৌসুম কঠিন হবে।"