টাইব্রেকারে জিতে বঙ্গবন্ধু গোল্ড কাপের অপরাজিত চ্যাম্পিয়ন ফিলিস্তিন

টাইব্রেকারে তাজিকিস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপের পঞ্চম আসরের অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ফিলিস্তিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2018, 02:42 PM
Updated : 12 Oct 2018, 04:15 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার দুই দলের নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হওয়ার পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জেতে ফিলিস্তিন। গ্রুপ পর্বে তাজিকিস্তান ও নেপালকে হারানো নুরুদ্দিন আলির দল সেমি-ফাইনালে বাংলাদেশের বিপক্ষে জিতেছিল।

টাইব্রেকারে তাজিকিস্তানের তুরসুনভ কমরোন ও তাবরেজি দাভলাতমিরের শট ফিরিয়ে ফিলিস্তিনের জয়ের নায়ক গোলরক্ষক রামি হামাদা। টাইব্রেকারে ফিলিস্তিনের গোল করেন জোনাথন জোরিল্লা, মাহমুদ আলিউইসাত, মুসাব বাতাত ও আব্দুল্লাতিফ আলবাহাদারি।

আক্রমণ, প্রতিআক্রমণে জমে ওঠা ম্যাচের ২৩তম মিনিটে দুই জনকে কাটিয়ে হেলাল মুসার নেওয়া শট গোলরক্ষক ফেরালে এগিয়ে যাওয়া হয়নি ফিলিস্তিনের। দুই মিনিট পর সতীর্থের বাড়ানো বল ধরে দুই ডিফেন্ডারকে পেছনে ফেলে খালেদ সালেমের নেওয়া শট দূরের পোস্টে লেগে ফিরলে দলটির হতাশা আরও বাড়ে।

৩৫তম মিনিটে বড় ধাক্কা খায় তাজিকিস্তান। বাঁ দিক থেকে আক্রমণে ওঠা ফাতখুল্লোয়েভ ফাতখুল্লো ফাউলের শিকার হয়ে মেজাজ হারিয়ে সামেহ মারাবাহকে ঘুষি দিয়ে লালকার্ড দেখেন। কিন্তু দশজন নিয়ে তাজিকিস্তানই পরে দারুণ খেলতে থাকে। ৫৮তম মিনিটে রাসুলোভের বাড়ানো ক্রস এক ডিফেন্ডার বিপদমুক্ত করতে ব্যর্থ হলে পেয়ে যান তুরসুনোভ। কিন্তু তালগোল পাকিয়ে ঠিকঠাক শট নিতে ব্যর্থ এই ফরোয়ার্ড।

এরপর তাজিকিস্তানকে আরও দুইবার হতাশ হতে হয়। ৭৬তম মিনিটে নাজারভ আখতামের শট পোস্টে লেগে ফেরার পর রাসুলভ বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল হয়নি। বেঞ্চে থাকা তাজিকিস্তানের খেলোয়াড়দের উদযাপন থেমে যায় মুহূর্তেই। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে সতীর্থের বাড়ানো বল দূরের পোস্টে ফাঁকায় থাকা বোজোরভ দিলশোধ টোকা দিতে পারেননি। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি উভয় দল। ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। অতিরিক্ত সময়ের শেষ দিকে নিয়মিত গোলরক্ষক রিজয়েভ রুস্তভকে তুলে নিয়ে খায়রিয়েভ বেহরুজকে নামান তাজিকিস্তান কোচ। কিন্তু হামাদার মতো দলের ত্রাতা হতে পারেননি তিনি।

দুই গোল করে গোল্ডেন বুট পেয়েছেন রানার্সআপ তাজিকিস্তানের কমরোন। ফিলিস্তিনের অধিনায়ক আব্দুল্লাতিফ আলবাহাদারি প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে জিতেছেন গোল্ডেন বল। টাইব্রেকারে দারুণ দুটি সেভ করা ফিলিস্তিন গোলরক্ষক হামাদ হয়েছেন ফাইনালের সেরা খেলোয়াড়। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জেতা বাংলাদেশের বিপলু আহমেদ পেয়েছেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।