ইতালিকে রুখে দিল ইউক্রেন

নিজেদের মাঠে ইতালির জয় খরা আরও দীর্ঘ হয়েছে। ইউক্রেনের বিপক্ষে অধিকাংশ সময় চাপ ধরে রেখে প্রথমে এগিয়ে গেলেও জিততে পারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 08:42 PM
Updated : 10 Oct 2018, 08:58 PM

জেনোয়ায় বুধবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি প্রথমার্ধে আক্রমণে একচেটিয়া আধিপত্য ছিল স্বাগতিকদের। এ সময়ে মোট ১০টি শট নেয় তারা, যার পাঁচটিই ছিল লক্ষ্যে; কিন্তু সাফল্য মেলেনি।

দারুণ নৈপুণ্যে ইউক্রেনের পোস্ট আগলে রাখেন আন্দ্রি পিয়াতভ। ২৩তম মিনিটে তিনি ফেদেরিকো বের্নারদেস্কির শট এক হাত দিয়ে কোনোমতো ক্রসবারের উপর দিয়ে পাঠান। ৩৭তম মিনিটে ফিওরেন্তিনার ফরোয়ার্ড ফেদেরিকো চিয়েজার জোরালো শট আবারও কর্নারের বিনিময়ে ফেরান শাখতার দোনেৎস্কের এই গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে জাল আর অক্ষত রাখতে পারেননি পিয়াতভ। ৫৫তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ইউভেন্তুস ফরোয়ার্ড বের্নারদেস্কির নেওয়া শটে বল ঝাঁপিয়ে পড়া গোলরক্ষকের হাতে লেগে জালে জড়ায়।

খেলার ধারার বিপরীতে ৬২তম মিনিটে সমতায় ফেরে ইউক্রেন। রোমানের একটি শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান জানলুইজি দোন্নারুম্মা। ওই কর্নার থেকেই ভলিতে জাল খুঁজে নেন রুসলান মালিনভস্কি।

৭০তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যেতে পারতেন মালিনভস্কি। কিন্তু তার দারুণ ফ্রি-কিকে বল দোন্নারুমার আঙুল ছুঁয়ে লাগে ক্রসবারে। ফিরতি বলে কাছ থেকে তারাস স্তেপানেনকোর হেড ঠেকিয়ে ইতালিকে সমতায় রাখেন এসি মিলানের গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

এই নিয়ে ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ জয়শূন্য থাকার রেকর্ড স্পর্শ করল ইতালি। এর আগে ১৯২৩ থেকে ১৯২৫ সাল পর্যন্ত টানা পাঁচ ম্যাচে কোনো জয় ছিল না তাদের।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব উতড়াতে না পারা ইতালি শেষ ১২ ম্যাচের মাত্র দুটিতে জিতেছে। জয় দুটি তারা পেয়েছে আলবেনিয়া ও সৌদি আরবের বিপক্ষে। দলকে কক্ষপথে ফেরাতে তাই কঠিন পথ পাড়ি দিতে হবে কোচ রবের্তো মানচিনিকে।