বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতায় আফসোস নেই সাম্পাওলির

বিশ্বকাপের শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে দলের বিদায়, ব্যর্থতার জেরে চাকরি হারানো- এসবের কোনো কিছু নিয়ে আফসোস নেই বলে জানিয়েছেন আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 01:17 PM
Updated : 10 Oct 2018, 01:17 PM

রাশিয়া বিশ্বকাপে আশানুরূপ ছিল না আর্জেন্টিনার পারফরম্যান্স। খুঁড়িয়ে খুঁড়িয়ে গ্রুপ পর্ব পার হওয়ার পর শেষ ষোলোয় ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় দলটি।

প্রতিযোগিতাটিতে কৌশল ও অধিনায়ক লিওনেল মেসির উপর অতি নির্ভরশীলতার জন্য সমালোচিত হন সাম্পাওলি।

তার সেরা দল নির্বাচন নিয়েও ছিল প্রশ্ন। সেরি আয় ইন্টার মিলানের হয়ে দারুণ একটি মৌসুম কাটানো স্ট্রাইকার মাউরো ইকার্দিকে না নিয়ে সমালোচিত হন ২০১৫ সালে চিলিকে কোপা আমেরিকা জেতানো এই কোচ।

বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতাটাকে কোচিংয়ে নিজের পরবর্তী মিশনের জন্য অভিজ্ঞতা অর্জন হিসেবে নিতে চান ৫৮ বছর বয়সী সাম্পাওলি। 

"আমি বিশ্বাস করি, আমিসহ আমাদের যারা ওখানে ছিল অবদান রাখার ব্যাপারে সবাই সৎ ছিল।"

"আমি আমার সর্বোচ্চ প্রচেষ্টা ও আবেগ দিয়ে কাজ করেছিলাম। তবে তা যথেষ্ট ছিল না। আমার মনে হয় না, ব্যাপারগুলো নিয়ে আমার নিজেকে সমালোচনা করতে হবে। ভবিষ্যতের জন্য আমি অনেক কিছু শিখেছি।"

"প্রত্যাশার মতো সমালোচনাও অনেক বেশি ছিল। আমি জনগণের ৯৫ শতাংশ সমর্থন নিয়ে এসেছিলাম। ধারণা ছিল, হোর্হে সাম্পাওলি মাঠে সেরা খেলোয়াড়দের নিয়ে আর্জেন্টিনাকে প্রত্যাশিত বিশ্বকাপটা এনে দিতে পারবে। যখন তা হলো না, শুরু হয়ে যায় সমালোচনা। তবে কারোর বিরুদ্ধে আমার অভিযোগ নেই।"

আর্জেন্টিনা দলের দায়িত্ব হারানোর পর প্রথমবারের মতো জনসম্মুখে কথা বলতে কেন এত সময় নিলেন, সে উত্তরও দিয়েছেন সাম্পাওলি।

"জাতীয় দলের হয়ে আমার সময় ও বিশ্বকাপের পরবর্তী পর্যায়টা বিশ্লেষণ করতে আমি কিছু সময় নিয়েছি। আমার ভবিষ্যৎ নিয়ে বিষয়গুলো স্পষ্ট করতে বিশ্লেষনের এই সময় আমার দরকার ছিল।"