বার্সেলোনাকে রুখে দিল ভালেন্সিয়া

চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে দারুণ ফুটবল খেলা বার্সেলোনা বিবর্ণ লা লিগায়। স্পেনের শীর্ষ লিগে আবার পয়েন্ট হারিয়েছে এরনেস্তো ভালভেরদের দল। এবার ভালেন্সিয়ার সঙ্গে ড্র করেছে শিরোপাধারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2018, 08:44 PM
Updated : 7 Oct 2018, 09:47 PM

রোববার রাতে লা লিগার ম্যাচ ড্র হয় ১-১ গোলে। এসেকিয়েল গারায়ের গোলে শুরুতেই এগিয়ে যায় ভালেন্সিয়া। প্রথমার্ধে লিওনেল মেসির গোলে সমতা ফেরায় বার্সেলোনা।  

লিগে বার্সেলোনার দিক হারানোর শুরু জিরোনার সঙ্গে ২-২ গোলে ড্র করে। পরের ম্যাচে লেগানেসের কাছে হেরেই যায় ভালভেরদের শিষ্যরা। চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের মুখোমুখি হওয়ার আগে ঘরোয়া লিগের শেষ ম্যাচে আথলেতিক বিলবাওয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল দলটি।

ঘরের মাঠে দ্বিতীয় মিনিটে গারায়ের গোলে এগিয়ে যায় ভালেন্সিয়া। কর্নার থেকে লুইস সুয়ারেসের হেড জেরার্দ পিকের পিঠে লাগলে পেয়ে যান গারায়। অরক্ষিত আর্জেন্টাইন ডিফেন্ডারের জালের দেখা পেতে কেবল একটা টোকার দরকার ছিল।

প্রতি আক্রমণ থেকে ষষ্ঠ মিনিটে বাড়তে পারতো ব্যবধান। মিচি বাতশুয়াই কোনাকুনি শট রাখতে পারেননি লক্ষ্যে। দ্বাদশ মিনিটে আবার সুযোগ আসে চেলসি থেকে ধারে খেলা এই বেলজিয়ান ফরোয়ার্ডের সামনে। এবার তার শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন মার্ক-আন্ড্রে টের স্টেগান।

২১তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেসির বাঁকানো শট পরীক্ষা নিতে পারেনি ভালেন্সিয়া গোলরক্ষক নেতোর। তবে দুই মিনিট পর পারেননি তিনি। সুয়ারেসের সঙ্গে ‘ওয়ান-টু’ খেলে এগিয়ে গিয়ে দারুণ ফিনিশিংয়ে ডান দিকের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন বার্সেলোনা অধিনায়ক। 

লিগে এটি মেসির ষষ্ঠ আর চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে একাদশ গোল। দানি আলভেসকে (২৬) ছাড়িয়ে লা লিগায় মেসির গোলে সবচেয়ে বেশি অবদান রাখা খেলোয়াড় এখন সুয়ারেস (২৭)।

অসংখ্য ভুল পাস, উদ্দেশ্যহীন বাড়ানো বলে বারবার ছন্দ পতন হয় খেলায়। প্রতিপক্ষের রক্ষণে গিয়ে তাল হারায় আক্রমণগুলো। ডি-বক্সে খুব কম ক্রসই পৌঁছায় সতীর্থের কাছে।

৭৫তম মিনিটে দারুণ সুযোগ আসে ফিলিপে কৌতিনিয়োর সামনে। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও শট নিতে পারেননি তিনি। তার সময় নষ্টের সুযোগে পিছন থেকে এসে বল বিপদমুক্ত করেন গারায়।

শেষের দিকে আক্রমণের ধার বাড়াতে উসমান দেম্বেলে ও রাফিনিয়াকে নামান কোচ। কিন্তু স্বাগতিকদের জমাট রক্ষণ ভাঙতে পারেনি বার্সেলোনা।

৮ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে তালিকার দুই নম্বরে আছে বার্সেলোনা। দিনের অন্য ম্যাচে সেল্তা ভিগোকে ২-১ গোলে হারানো সেভিয়া ১৬ পয়েন্ট নিয়ে উঠে গেছে শীর্ষে।

রিয়াল বেতিসকে ১-০ গোলে হারানো আতলেতিকো মাদ্রিদ বার্সেলোনার সমান ১৫ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে আছে তিন নম্বরে।

১৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে রিয়াল মাদ্রিদ। সমান ১৪ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে পরের দুটি স্থানে আছে এস্পানিওল ও আলাভেস। ৯ পয়েন্ট নিয়ে আপাতত ১৩ নম্বরে উঠে এসেছে ভালেন্সিয়া।