শক্তিশালী ফিলিপিন্সের বিপক্ষে ভাগ্যকেও পাশে চাইছে বাংলাদেশ

ফিফার র‌্যাঙ্কিংয়ে দুই দলের মধ্যে ব্যবধান ৭৯ ধাপ! শক্তি-সামর্থ্যের ব্যবধানটা কিছুটা হলেও পরিষ্কার করে দিচ্ছে র‌্যাঙ্কিং। বঙ্গবন্ধু গোল্ড কাপেও শুভসূচনা করা দুটি দলের মধ্যে দাপুটে জয়টা ফিলিপিন্সের। স্বাগতিক বাংলাদেশ কোচ জেমি ডে তাই শক্তিশালী ফিলিপিন্সের বিপক্ষে আত্মবিশ্বাসী হলেও ভাগ্যের ছোঁয়া চাইছেন কিছুটা।

ক্রীড়া প্রতিবেদক সিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 10:33 AM
Updated : 4 Oct 2018, 10:33 AM

সিলেট জেলা স্টেডিয়ামে আগামী শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় 'বি' গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। লাওসকে বাংলাদেশ ১-০ গোলে এবং ফিলিপিন্স ৩-১ গোলে হারিয়ে সেরা চার নিশ্চিত করে। দুই দলের শেষ ম্যাচটি ড্র হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হবে ফিলিপিন্স।

নিজেদের মাঠে এবং চেনা দর্শকের সামনে খেলাটা বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে বাংলাদেশকে। জামাল-মামুনুলরা আরও অনুপ্রাণিত হতে পারেন পরিসংখ্যানে তাকিয়ে। ফিফার পরিসংখ্যান অনুযায়ী দুই দেখায় একটি করে জয় দুই দলের। তবে ২০১১ সালের সর্বশেষ দেখায় ফিলিপিন্সের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

সিলেট বিকেএসপিতে বাংলাদেশ কোচের অনুশীলনে ফিলিপিন্স ম্যাচের একাদশে পরিবর্তনের ইঙ্গিত মিলেছে। ডিফেন্ডার ওয়ালী ফয়সাল, বিশ্বনাথ ঘোষের বদলে খেলতে পারেন সুশান্ত ত্রিপুরা ও রহমত মিয়া। তবে সেরা একাদশে পরিবর্তন যাই হোক জেমির লক্ষ্য জয়।

"ফিলিপিন্স ভালো দল। তাদের যে ভালো খেলোয়াড় আছে, সেটা তারা লাওসের বিপক্ষে ম্যাচে দেখিয়েছে। তাদের আক্রমণভাগ শক্তিশালী। আমাদের জন্য ম্যাচটা কঠিন হবে। আমি মনে করি, আগামীকালের ম্যাচে আমাদের একটু ভাগ্যকেও পাশে পাওয়া লাগবে। এটা গুরুত্বপূর্ণ ম্যাচ কিন্তু চাপ নেই। আশা করি, ছেলেরা ম্যাচটা উপভোগ করবে।"

"ওয়ালী ও জামালের একটু চোট আছে, তবে মারাত্মক নয়। সেরা একাদশে তিনটি পরিবর্তন আসতে পারে; লাওস ম্যাচে যারা খেলেনি তাদেরও সুযোগ দেওয়া দরকার। আমরা প্রথম ম্যাচ জিতেছি, এরপর দুই দিন কঠোর পরিশ্রম করেছি। ফিলিপিন্সের মতো আমরাও জিততে চাই এবং অবশ্যই ছেলেরা জয়ের জন্য নামবে।"

মূল কোচ এশিয়ান কাপের দল নিয়ে ব্যস্ত থাকায় বঙ্গবন্ধু গোল্ড কাপের ফিলিপিন্স দলের হাল একদিন আগে ধরেছেন আন্দ্রেস গনজালেস। বাংলাদেশকে সমীহ করলেও দলের সামর্থে আস্থা আছে তার।

"আশা করি, লাওস ম্যাচের চেয়ে বাংলাদেশের বিপক্ষে ছেলেদের পারফরম্যান্স আরও ভালো হবে। একদিন সময় পেয়েছি, হালকা অনুশীলন করেছি। কিছু খেলোয়াড়কে সেমি-ফাইনালের কথা ভেবে বিশ্রাম দিব। তবে দল ভালো পারফরম করছে এবং অবশ্যই আমরা বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য নামব।”

"দলের অধিকাংশ খেলোয়াড়ের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে খুব বেশি নয়; একটি-দুটি করে ম্যাচ। অধিনায়ক বাহাদোরান সবচেয়ে বেশি অভিজ্ঞ। তাই বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার নিরিখে আমাদের দলটা খুব বেশি অভিজ্ঞ নয় কিন্তু জয় দিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য আমাদের।”

দুই অধিনায়কও জানিয়েছেন জয়ের লক্ষ্য। তাই শক্তির ব্যবধান থাকতেও দুই দলের ম্যাচটি ছড়াচ্ছে বাড়তি উত্তাপ। সেরা চারে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাওয়ার জন্য সতীর্থদের কাছে সেরাটা চান জামাল।

"পরিকল্পনা হচ্ছে, আমাদের জিততে হবে। বি গ্রুপে ফিলিস্তিন ও তাজিকিস্তান আছে। আমি মনে করি ফিলিস্তিন শক্তিশালী দল। তাই গ্রুপ চ্যাম্পিয়ন হতে আমাদের জিততে হবে। কোচ যে ১১ জন খেলোয়াড় ফিলিপিন্স ম্যাচের জন্য বাছাই করবেন, তাদেরই জিততে হবে।”

"ইতোমধ্যে আমরা সেমি-ফাইনালে উঠে গেছি। তবে নির্ভার নই। আমরা জিততে চাই। দেশের মানুষও আমাদের কাছ থেকে জয় চায়। ওদের রক্ষণকে একটু দুর্বল মনে হয়েছে আমার। তবে আমাদের রক্ষণও সামলে রাখতে হবে, কেননা ওদের আক্রমণভাগ শক্তিশালী। সব মিলিয়ে কঠিন ম্যাচ হবে।”

ফিলিপিন্স অধিনায়ক বাহাদোরান মিসাঘ বাংলাদেশের বিপক্ষে চান লাওস ম্যাচের সাফল্যের পুনরাবৃত্তি, “আশা করি লাওস ম্যাচের মধ্যে একই ফল আমরা বাংলাদেশের বিপক্ষে পাব। তবে বাংলাদেশ কঠিন একটা প্রতিপক্ষ; তারা খেলবেও নিজেদের মাঠে। তবে তারা যেমন আমাদের কাজটা সহজ হতে দেবে না; আমরাও তাদের কাজটা সহজ হতে দিব না।”