মস্কোয় রিয়ালের হার

লা লিগায় সময়টা ভালো কাটছে না রিয়াল মাদ্রিদের। এবার চ্যাম্পিয়ন্স লিগেও ছন্দ হারাল ইউরোপের সফলতম দলটি। রাশিয়ার ক্লাব সিএসকেএ মস্কোর কাছে হেরে গেছে হুলেন লোপেতেগির শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 09:05 PM
Updated : 3 Oct 2018, 06:28 AM

‘জি’ গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে সিএসকেএ। দ্বিতীয় মিনিটে জয়সূচক গোলটি করেন সুযোগ সন্ধানী নিকোলা ভ্লাসিচ।

সব ধরনের প্রতিযোগিতা মিলে এনিয়ে টানা তিন ম্যাচে জয়শূন্য থাকল রিয়াল। ঘরোয়া লিগে সেভিয়ার কাছে ৩-০ গোলে উড়ে যাওয়ার পর দলটি গোল শূন্য ড্র করে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের সঙ্গে। এনিয়ে টানা তিন ম্যাচে প্রতিপক্ষের জাল খুঁজে পেতে ব্যর্থ হল রিয়াল।

চোটের জন্য নেই গ্যারেথ বেল, সের্হিও রামোস, মার্সেলো। অসুস্থতার জন্য ছিটকে গেছেন ইসকো। তাদের অভাব মস্কোয় দারুণভাবে অনুভব করলো রিয়াল। গোলে দলটি অসংখ্য শট নেয় তার খুব কমই গোলরক্ষককে সত্যিকারের পরীক্ষায় ফেলতে পেরেছে। 

লুজনিকি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে টনি ক্রুসের দুর্বল ব্যাক পাস ধরে এগিয়ে যান ভ্লাসিচ। রাফায়েল ভারানকে এড়িয়ে কেইলর নাভাসের নাগালের বাইরে দিয়ে খুঁজে নেন জাল। এভারটন থেকে ধারে খেলা ক্রোয়েশিয়ার ভ্লাসিচের গোলে এগিয়ে যায় সিএসকেএ।

৬৫ সেকেন্ডে গোল খেয়ে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ নিজেদের গুছিয়ে নিতে অনেকটা সময় নেয়। মিডফিল্ডের সঙ্গে আক্রমণভাগের বোঝা পড়ার অভাব বেশ ভোগায় গত তিন আসরের চ্যাম্পিয়নদের।

সেই সুযোগে পরিকল্পিত আক্রমণে রিয়ালের রক্ষণে ভীতি ছড়ায় স্বাগতিকরা। তবে নাভাসকে আর পরাস্ত করতে পারেনি তারা।

২৮তম মিনিটে বল নিয়ে নির্বিঘ্নে এগিয়ে যাওয়া কাসেমিরো সমতা প্রায় ফিরিয়ে ফেলেছিলেন। ডি-বক্সের বাইরে থেকে তার গড়ানো শট ঠেকানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষক ইগর আকিনফিভের। তবে পোস্টের বাইরের দিকে লেগে বল চলে গেলে হতাশায় পুড়তে হয় অতিথিদের। 

দশ মিনিটে পর একটুর জন্য জালের দেখা পাননি করিম বেনজেমা। ফরাসি স্ট্রাইকারের হেড ব্যর্থ হয়ে যায় ক্রসবারে লেগে।

৪৯তম মিনিটে স্বাগতিকদের ত্রাতা আকিনফিভ। ডি-বক্সের বাইরে থেকে মার্কো আসেনসিওর বুলেট গতির শট বাঁদিকে ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন রাশিয়ান এই অভিজ্ঞ গোলরক্ষক।

৭৭তম মিনিটে ডি-বক্সের ঠিক ভেতর থেকে বাঁকানো শট নাভাসের পরীক্ষা নেন জাকা বিয়োল। কর্নারের বিনিময়ে সেবার দলকে রক্ষা করেন রিয়াল গোলরক্ষক।

শেষের দিকে সিএসকেএর রক্ষণে প্রবল চাপ তৈরি করে রিয়াল। ৮৭তম মিনিটে সুযোগও এসে যায় লুকা মদ্রিচের সামনে। কিন্তু খুব কাছ থেকেও হেড লক্ষ্যে রাখতে পারেননি কদিন আগে ফিফা বর্ষসেরা ফুটবলের পুরস্কার জেতা এই খেলোয়াড়।

পরের মিনিটে আলভারো ওদ্রিওসোলার দারুণ ক্রসে মারিয়ানো দিয়াজের হেড ব্যর্থ হয়ে যায় পোস্টে লেগে। যোগ করা সময়ে খুব কাছ থেকে হেড লক্ষ্য রাখতে পারেননি রাফায়েল ভারানে।

ম্যাচের শেষ সময়ে হলুদ কার্ড দেখেন গোলরক্ষক আকিনফিভ। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে আরেকটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি।

২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে সিএসকেএ। ২ ম্যাচে রিয়ালের পয়েন্ট ৩।

গ্রুপের অন্য ম্যাচে ঘরের মাঠে এদিন জেকোর হ্যাটট্রিকে ভিক্তোরিয়া প্লজেনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রোমা। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ইতালির ক্লাবটি।

চেক রিপাবলিকের ক্লাব প্লজেনের অর্জন ১ পয়েন্ট।

‘ই’ গ্রুপে আয়াক্সের সঙ্গে ঘরের মাঠে ১-১ ড্র করেছে বায়ার্ন মিউনিখ। গ্রুপের অন্য ম্যাচে গ্রিসের এইকে অ্যাথেন্সকে তাদেরই মাঠে ৩-২ গোলে হারিয়েছে বেনফিকা।

‘এফ’ গ্রুপে জার্মান ক্লাব হফেনহাইমের মাঠে ২-১ গোলে জিতেছে ম্যানচেস্টার সিটি। গ্রুপটির অন্য ম্যাচে ফরাসি ক্লাব লিওঁর মাঠে ২-২ ড্র করেছে ইউক্রেনের শাখতার দোনেৎস্ক।

আর ‘এইচ’ গ্রুপে ঘরের মাঠে সুইস ক্লাব ইয়াং বয়েজকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ইউভেন্তুস। অন্য ম্যাচে ভালেন্সিয়ার সঙ্গে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।