এই পুরস্কার মদ্রিচের প্রাপ্য: ক্রোয়েশিয়া কোচ

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা লুকা মদ্রিচকে প্রশংসায় ভাসিয়েছেন জ্লাতকো দালিচ ও ইওয়াখিম লুভ। ক্রোয়েশিয়ার কোচ দালিচ মনে করছেন, এই পুরস্কার তার অধিনায়কের প্রাপ্য। জার্মানির কোচ লুভের কাছে, মদ্রিচ একজন নেতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2018, 09:10 PM
Updated : 24 Sept 2018, 09:29 PM

লন্ডনে সোমবার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে এ বছরের সেরা ফুটবলার হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়। টানা দুবারের বিজয়ী ক্রিস্তিয়ানো রোনালদো ও লিভারপুলের হয়ে অভিষেক মৌসুমে আলো ছড়ানো মোহামেদ সালাহকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হন ক্রোয়াট এই মিডফিল্ডার।

ক্রোয়েশিয়ার কোচ দালিচ মনে করেন, এই বছরে সব কিছুই মদ্রিচের প্রাপ্য।

“লুকা মদ্রিচ আমার দলের অধিনায়ক। সে আমার দলের সেরা খেলোয়াড় এবং সারা বিশ্বেরও। এই অ্যাওয়ার্ড তার প্রাপ্য।”

“সে খুব ভালো একজন মানুষ, একজন আন্তরিক ব্যক্তি, পেশাদার মানুষ। সে মাঠে আমার সহকারীর মতো। এই বছরে সে যা করেছে তার জন্য আমি মদ্রিচের প্রশংসা করি। এই বছরে সব কিছু তার প্রাপ্য।” 

নাম ঘোষণার আগে বিবিসিকে জার্মানি কোচ লুভ জানান, গত এক মাসে তার কাছে মদ্রিচ সেরা খেলোয়াড়।

“সে ছিল অসাধারণ ক্রোয়েশিয়া দলের নেতা। তারা (বিশ্বকাপের) ফাইনালে পৌঁছেছিল যা কেউ প্রত্যাশা করেনি।”

“সে খুব ভালো করেছে আর রিয়াল মাদ্রিদের হয়ে ছিল সত্যিই পেশাদার। সে সব সময় উঁচু একটা পর্যায়ে খেলেছে। আমি বলবো, এই সময়ে সেই ছিল সেরা।”

গত মাসের শেষ দিকে রোনালদো ও সালাহকে হারিয়েই উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন মদ্রিচ।

ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে রিয়ালের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই মিডফিল্ডারের। মাদ্রিদের ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জিতেন তিনি।

আর রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রাখেন মদ্রিচ। টুর্নামেন্ট জুড়ে ধারাবাহিকভাবে দারুণ খেলেন তিনি, দুটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান ১টি।  জিতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।