প্রাথমিক লক্ষ্য পূরণের আনন্দ বাংলাদেশের

এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের মূল পর্বে যাওয়ার পথটা এবার কঠিন। ভিয়েতনামকে হারিয়ে বাংলাদেশ ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার পর তাই কোচ গোলাম রব্বানী ছোটন জানালেন প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে তার; এবার চান মূল পর্বের টিকেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 01:11 PM
Updated : 23 Sept 2018, 01:24 PM

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার ভিয়েতনামকে ২-০ গোলে হারিয়ে বাছাইয়ে গ্রুপ পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

এবার বাছাইয়ে ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই দল নিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় রাউন্ডে। সেখান থেকে দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ উঠবে আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে হতে যাওয়া মূল পর্বে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় রব্বানী তাই দ্বিতীয় পর্ব নিয়ে ভাবার কথা জানান।

“সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ। গতবার মূল পর্বে উঠেছিলাম। এবারও একই লক্ষ্য। গ্রুপে চ্যাম্পিয়ন হওয়ায় প্রথম লক্ষ্য পূরণ হয়েছে।”

“মেয়েরা অক্লান্ত পরিশ্রম করেছে। সারা বছর কঠোর পরিশ্রম করলে যে ফল পাওয়া যায়, এই টুর্নামেন্টই তার প্রমাণ। সামনে এখন আরও এগিয়ে যেতে হবে আমাদের।”

“ভিয়েতনাম শক্তিশালী দল ছিল। শুরু থেকে আমরা আধিপত্য করেছি। প্রথমার্ধে ওরা একটু প্রতিরোধের চেষ্টা করেছিল কিন্তু পারেনি। দ্বিতীয়ার্ধে পুরোপুরি আধিপত্য ছিল আমাদের।”

ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ভিয়েতনাম কোচ থি মাই লান জানালেন যোগ্য দল হিসেবে গ্রুপ সেরা হয়েছে বাংলাদেশ।

“বাংলাদেশ ভালো দল। অভিনন্দন তাদের। দল হিসেবে তারা এই প্রতিযোগিতায় সেরা ছিল এবং তাদের ফিনিশিংও ভালো। সেরা দল হিসেবেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে।”

গ্রুপের শেষ ম্যাচে এসে প্রথম গোলের দেখা পাওয়া ডিফেন্ডার আঁখি খাতুন মাঠে আসা হাজার পাঁচেক দর্শককে ধন্যবাদ জানাতে ভোলেননি।

“আমরা মাঠে খেলেছি। বাইরে থেকে সবাই সমর্থন দিয়েছে বলে আমরা আরও খুশি। সামনে আরও ভালো খেলতে চাই। দর্শকদের ধন্যবাদ।”

চার গোল নিয়ে গ্রুপ পর্ব শেষ করা ফরোয়ার্ড তহুরা খাতুন জানালেন আরও এগিয়ে যাওয়ার প্রত্যয়।

“প্রথম থেকে শেষ পর্যন্ত আমরা ভালো খেলে জিতেছি। অনেক কষ্ট করতে হয়েছে আমাদের। ভোর ছয়টায় যেমন অনুশীলন করতে হয়েছে, তেমনি দুপুর ১২টায় কড়া রোদেও অনুশীলন করেছি। এখন আরও সামনে এগিয়ে যেতে চাই।”

গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া ও তৃতীয় হওয়া জাপান সরাসরি ২০১৯ সালে থাইল্যান্ডে মূলপর্বে খেলবে। স্বাগতিক হওয়ায় থাইল্যান্ডও সরাসরি মূল পর্বে খেলা নিশ্চিত করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক