লেবাননকে শক্ত প্রতিপক্ষ মেনে ছক কষছে বাংলাদেশ

বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে নিজেদের সামর্থ্যের জানান দিয়েছে লেবানন। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচ সামনে রেখে তাই লেবাননকে শক্ত প্রতিপক্ষ হিসেবে দেখছেন বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 12:41 PM
Updated : 18 Sept 2018, 12:41 PM

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামেআগামী বুধবার বেলা সাড়ে ১১টায় মুখোমুখি হবে দুই দল। বাহরাইনকে ৮-০ গোলে উড়িয়ে দেওয়ারপর আমিরাতকে ৬-৩ ব্যবধানে হারায় লেবানন। বাহরাইনকে নিজেদের প্রথম ম্যাচে ১০-০ গোলেগুঁড়িয়ে দেয় বাংলাদেশ।

টানা দুই জয়ে দারুণ আত্মবিশ্বাসী থাকা লেবাননকে সমীহ করছেনরব্বানী। এ ম্যাচে গোলের সুযোগ পাওয়া কঠিন হবে বলেও মনে করেন তিনি।

“তারা দুই ম্যাচে জিতে ভালো অবস্থানে আছে। কাল যদি আমরা জিততেপারি, তাহলে আমরাও ভালো অবস্থানে যাব। এ কারণে ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। গতম্যাচে আমাদের যে ভুল ত্রুটিগুলো হয়েছে, সেটা নিয়ে মেয়েদের সঙ্গে কথা বলেছি। কাল যেনএই ভুলগুলো না হয়।”

“বাহরাইনের বিপক্ষে গোল মিস হয়েছে, আবার গোল পাওয়াও গেছে।কিন্তু লেবাননের বিপক্ষে এত সুযোগ হয়ত আসবে না। তাই যে সুযোগ আসবে, কাজে লাগাতে হবে।কাল মূল লক্ষ্য ম্যাচ জেতা এবং এজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব।”

বাহরাইনের বিপক্ষে জোড়া গোল করেন আনুচিং মোগিনি, মারিয়া মান্ডাও শামসুন্নাহার জুনিয়র। বাকি চার গোলদাতা সাজেদা খাতুন, শামসুন্নাহার সিনিয়র, আনাইমোগিনি ও তহুরা খাতুন। লেবানন ম্যাচে দলীয় সমন্বয় আরও বাড়াতে শিষ্যদের তাগিদ দিলেনকোচ।

“বাহরাইন ম্যাচে অনেক সময় দেখা গেছে বলটা আঁখিকে বাড়ালে সেগোল করতে পারত কিন্তু সেসময় মনিকারা নিজেদের মধ্যে খেলেছে; নিজেদের মতো করে চেষ্টাকরেছে। আসলে আগের ম্যাচে যে ভুলটা হয়েছে, সেটা তো হয়ে গেছে। এ ম্যাচে যেন না হয়, সেদিকেলক্ষ্য রাখতে হবে।”

“লেবাননের বিপক্ষে মেয়েরা আরও ঠাণ্ডা মাথায়, ভালো খেলবে।মনিকা গত ম্যাচে তাড়াহুড়ো করেছে। সে যদি ঠাণ্ডা মাথায় খেলে, তাহলে আমাদের খেলা আরওভালো হবে।”

বয়সভিত্তিক পর্যায়ে এই প্রথম লেবাননের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।প্রতিপক্ষের গত দুই ম্যাচের ভিডিও দেখা থেকে রব্বানীর মনে হচ্ছে জিততে হলে সর্বশক্তিদিয়ে খেলতে হবে।

“ওদের দুইটা ম্যাচ দেখেছি। বয়সভিত্তিক পর্যায়ে এই প্রথম তাদেরবিপক্ষে খেলা। গতি-অভিজ্ঞতা ও শক্তির দিক দিয়ে আমরা এগিয়ে। কিন্তু ওদের অনেক ভালো খেলোয়াড়আছে। সবচেয়ে বড় কথা দুইটা ম্যাচ জিতে ভালো অবস্থানে আছে। ছোট করে দেখার কিছু নেই। লেবাননকেহারাতে হলে সর্বশক্তি দিয়ে খেলতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক