নেইমারকে নিয়ে শিষ্যদের সতর্ক করলেন ক্লপ

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির মুখোমুখি হওয়ার আগে দলটির ফরোয়ার্ড নেইমারের ভূয়সী প্রশংসা করেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। বিশ্রাম থেকে ফেরা সতেজ ব্রাজিলিয়ান তারকাকে নিয়ে শিষ্যদের সতর্ক করে দিলেন জার্মান কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2018, 05:26 PM
Updated : 17 Sept 2018, 06:06 PM

ইউরোপ সেরা প্রতিযোগিতার গ্রুপ পর্বে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় ঘরের মাঠে পিএসজির বিপক্ষে খেলবে গতবারের রানার্সআপ লিভারপুল। ম্যাচটির জন্য সতেজ রাখতে গত শুক্রবার লিগে সাঁত এতিয়েনের বিপক্ষে নেইমারকে বিশ্রাম দেন প্যারিসের ক্লাবটির কোচ টমাস টুখেল।

প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম পাঁচ ম্যাচের সবকটিতে জয়ের আত্মবিশ্বাস নিয়ে এই ‘হাইভোল্টেজ’ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে লিভারপুল। সোমবার সংবাদ সম্মেলনে অসাধারণ ফুটবলার নেইমারকে নিয়ে শিষ্যদের সতর্ক করে দেন ক্লপ।

“সপ্তাহান্তের ম্যাচে সে বিশ্রামে ছিল এবং শতভাগ সতেজ হয়ে মাঠে নামবে। আমরা তার পুরোটাই দেখব এবং আমাদেরকে তার মুখোমুখি হতে হবে।”

চোটের কারণে প্রায় সাড়ে তিন মাস বাইরে থাকার পর রাশিয়া বিশ্বকাপে মাঠে নামেন নেইমার। সেখানে প্রত্যাশানুযায়ী খেলতে পারেননি তিনি। উল্টো ফাউলের শিকার হয়ে রেফারিদের সহানুভূতি পেতে নাটুকেপনা করায় পড়েন সমালোচনার মুখে।

তবে ক্লপের মতে, ‘স্মার্ট’ নেইমার অভিনয় করেন না। প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে তার আচরণ ‘সম্পূর্ণ স্বাভাবিক’। নিজেকে বাঁচাতে তিনি এমনটা করেন বলে মনে করেন লিভারপুল কোচ।

“আমি এটা বুঝি। এক জন খেলোয়াড় হলুদ কার্ড দেখলে সে লাল কার্ডের অনেক কাছাকাছি থাকে। এটা স্মার্টনেস, সে নিজেকে রক্ষা করে।”

“সে চমৎকার খেলোয়াড়, অসাধারণ খেলোয়াড়। বিশ্বকাপে সে ফিট ছিল না; কিন্তু কেউ তাকে জিজ্ঞাসা করেনি, ‘তুমি কি খেলতে পারবে না?’ তার নিজেকে কিছুটা রক্ষা করতে হতো। এটাই মূল কথা।”

“আমার মনে হয় না, সে এমন এক জন যে অভিনয় করতে চায়। কারণ আপনি যদি এমন হন তাহলে ওইরকম ফুটবল খেলতে পারবেন না যেমনটা সে খেলে।”