মেসিই বিশ্বসেরা: এনরিকে

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার নিয়ে কথা বলেছেন স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকে। তার মতে, তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা না পেলেও আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসিই বিশ্বের সেরা খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 07:21 AM
Updated : 11 Sept 2018, 07:21 AM

গত সপ্তাহে সেরা পুরুষ খেলোয়াড় নির্বাচনের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা। তালিকায় জায়গা পান রিয়াল মাদ্রিদ থেক এই মৌসুমে ইউভেন্তুসে যোগ দেওয়া ক্রিস্তিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ ও লিভারপুলের মোহামেদ সালাহ।

রোনালদো ও মদ্রিচ রিয়ালের হয়ে গত মৌসুমটা দারুণ কাটান। ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে রিয়ালের টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল দুজনের। চ্যাম্পিয়ন্স লিগ ছাড়া গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জিতেন তারা।

এছাড়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রেখে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ জিতেন মদ্রিচ।

অন্যদিকে গত বছরের জুলাইয়ে রোমা থেকে লিভারপুলে যোগ দেওয়া সালাহর অ্যানফিল্ডের অভিষেক মৌসুমটা ছিল অসাধারণ। সব প্রতিযোগিতা মিলে করেন ৪৪ গোল। দলকে তোলেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়ও ছিলেন এই তিন জন। রোনালদো ও সালাহকে হারিয়ে পুরস্কারটি জিতে নেন ক্রোয়াট মিডফিল্ডার মদ্রিচ।

আর্জেন্টিনা অধিনায়ক মেসি এই তালিকায় না থাকায় অবাক হয়েছেন অনেকেই। গত মৌসুমে বার্সেলোনার কোপা দেল রে ও লা লিগা জয়ে বড় অবদান মেসির। লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেন এই ফরোয়ার্ড।

বিশ্বসেরার বিচারে অন্য সবার চেয়ে মেসিকে এগিয়ে রাখেন এনরিকে। উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনের ম্যাচের আগে সাংবাদিকদের বলেন, “যদি ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের নিয়ে কথা বলি, আমি মদ্রিচ ও ইভান রাকিতিচের কথা বলব। তারা দুজনেই ব্যক্তিগত পুরস্কারের দাবিদার।”

“কিন্তু আমাকে যদি বিশ্বের সেরা খেলোয়াড়ের কথা বলতেই হয়, পুরস্কারটা মেসিকে দিতে হবে। সে অন্য সবার চেয়ে এক ধাপ এগিয়ে।”