এমবাপে-জিরুদের নৈপুণ্যে ফ্রান্সের জয়

কিলিয়ান এমবাপে ফ্রান্সকে এগিয়ে নেওয়ার পর সমতায় ফিরে নেদারল্যান্ডস। কিন্তু অলিভিয়ে জিরুদের করা গোলটি পরিশোধে ব্যর্থ ডাচরা। এই দুই ফরোয়ার্ডের নৈপুণ্যে উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2018, 08:56 PM
Updated : 9 Sept 2018, 09:10 PM

উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে ‘এ’ লিগে গ্রুপ-১-এতে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স।

নিজেদের প্রথম ম্যাচে জার্মানির সঙ্গে গোলশূন্য ড্র করেছিল দিদিয়ের দেশমের দল। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে হারল নেদারল্যান্ডস।

প্যারিসে রোববার রাতে ম্যাচের চতুর্দশ মিনিটেই এগিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। কুইন্সি প্রোমেস ব্যাক হেডে বল সতীর্থকে দিতে গিয়েছিলেন কিন্তু দ্রুতই বলের নিয়ন্ত্রণ নেন ব্লেইস মাতুইদি। ফ্রান্সের এই মিডফিল্ডারের বাড়ানো বল নিখুঁত প্লেসিং শটে জালে জড়িয়ে দেন এমবাপে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে ফ্রান্স। ৫১তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে এমবাপের শট ক্রসবারের অনেক ওপর দিয়ে গেলে ব্যবধান বাড়েনি।

৬৭তম মিনিটে সমতায় ফেরে নেদারল্যান্ডস। ডান দিন থেকে তেতের বাড়ানো ক্রসে রায়ান বাবেল পা ছোঁয়ানোর পর বল আলফুঁস আরিওলাকে ফাঁকি দিয়ে ঠিকানা খুঁজে পায়।

দারুণ এক গোলে নেদারল্যান্ডসের সমতা ফেরার হাসি কেড়ে নেন জিরুদ। ৭৫তম মিনিটে বাঁ দিক থেকে বাঁজামাঁ মাঁদির বাড়ানো ক্রসে ফরাসি এই ফরোয়ার্ডের বাঁ পায়ের শট চোখের পলকে জালে জড়ায়। শেষ পর্যন্ত এ গোল ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

দুই ম্যাচে এক জয় আর এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। ১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে জার্মানি। তৃতীয় স্থানে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট শূন্য। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক