পর্তুগাল-ক্রোয়েশিয়ার ড্র

ক্রিস্তিয়ানো রোনালদো বিহীন পর্তুগালকে হারাতে পারল না ক্রোয়েশিয়া। ইউরো চ্যাম্পিয়নদের সঙ্গে ড্র করেছে রাশিয়া বিশ্বকাপের রানার্সআপরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 08:53 PM
Updated : 6 Sept 2018, 09:06 PM

বৃহস্পতিবার রাতে প্রীতি ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। ইভান পেরিসিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। পেপের গোলে সমতা ফেরায় পর্তুগাল। দুটি গোলই হয় প্রথমার্ধে।

ঘরের মাঠে প্রথম সুযোগ পায় পর্তুগাল। ইউভেন্তুস ডিফেন্ডার জোয়াও কানসেলোর ক্রসে ব্রুমার চেষ্টা রুখে দেন ক্রোয়েশিয়া গোলরক্ষক লোভরে কালিনিচ।

একাদশ মিনিটে নিজেদের প্রথম সুযোগ পায় ক্রোয়েশিয়া। মাতেও কোভাচিচের বুলেট গতির শট ঝাঁপিয়ে কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন রুই পাত্রিসিও। সেই কর্নারে মিলান বাদেলেইয়ের চেষ্টা একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

অষ্টাদশ মিনিটে এগিয়ে যায় গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে আসা বল ফাঁকায় পেয়ে যান পেরিসিচ। ডান পায়ের জোরালো শটে দলকে এগিয়ে নেন ইন্টার মিলানের এই মিডফিল্ডার। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে ৪-২ এ হারের ম্যাচেও দলের প্রথম গোলটি করেছিলেন তিনি।

পিছিয়ে পড়ার পর যেন জেগে উঠে পর্তুগাল। ক্রোয়েশিয়ার রক্ষণে চাপ বাড়াতে থাকে ইউরো চ্যাম্পিয়নরা। ৩২তম মিনিটে দলকে সমতায় ফেরান রোনালদোর অনুপস্থিতিতে এই ম্যাচে পর্তুগালকে নেতৃত্ব দেওয়া পেপে। 

কর্নার থেকে পিস্সির দারুণ ক্রস জটলা থেকে সবার উঁচুতে লাফিয়ে অসাধারণ এক হেডে জাল খুঁজে নেন বেসিকতাসের ডিফেন্ডার পেপে। বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে উরুগুয়ের বিপক্ষেও গোল করেছিলেন তিনি।

কদিন আগে উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা লুকা মদ্রিচ ছিলেন অনুজ্জ্বল। দ্বিতীয়ার্ধে তাকে তুলে নেন ক্রোয়েশিয়ার কোচ।

দ্বিতীয়ার্ধেও অতিথিদের রক্ষণকে চেপে ধরে পর্তুগাল। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা।

একই দিন অন্য প্রীতি ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও পেরুকে ২-১ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। সুইডেনকে ২-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া।