নেপালকে হারিয়ে সাফ শুরু পাকিস্তানের

ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা পাকিস্তান। শেষ দিকে সমতায় ফেরে নেপাল। কিন্তু যোগ করা সময়ের গোলে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করেছে তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা দলটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2018, 12:20 PM
Updated : 4 Sept 2018, 02:25 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে জয় পায় পাকিস্তান। সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে এ নিয়ে দ্বিতীয় জয় পেল পাকিস্তান।

সাফ চ্যাম্পিয়নশিপে দুই দলের আগের ছয় দেখায় নেপালের জয় ২টি, ৩ ড্র; অন্যটিতে হেরেছিল তারা।

ম্যাচের শুরু থেকে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও তেমন কোনো সুযোগ তৈরি করতে পারছিল না নেপাল। ২৩তম মিনিটে প্রথম বলার মতো সুযোগ পায় পাকিস্তান। কিন্তু মহসিন আলির থ্রো ইনের পর ছয় গজ বক্সে বল পেয়েও তালগোল পাকিয়ে ফেলেন ফরোয়ার্ড মোহাম্মদ আলি।

৩৫তম মিনিটে সফল স্পট কিকে পাকিস্তানকে এগিয়ে নেন হাসান নাভিদ বশির। ডি-বক্সের মধ্যে মুহাম্মদ রিয়াজকে বিরাজ মহারাজন ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

৪০তম মিনিটে কর্নারে সুমন আরিয়ালের হেড ফিরিয়ে পাকিস্তানের ত্রাতা গোলরক্ষক ইউসুফ ইজাজ বাট।

দ্বিতীয়ার্ধেও বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকে নেপাল; কিন্তু দলটির ফরোয়ার্ডরা পারছিল না পাকিস্তানের রক্ষণ ভাঙতে। উল্টো ৭৫তম মিনিটে ক্রসবারের কল্যাণে বেঁচে যায় দলটি। প্রতি-আক্রমণ থেকে বল পেয়ে তিন ডিফেন্ডারকে পেছনে ফেলে একাই ছুটছিলেন সাদউল্লাহ। বদলি এই ফরোয়ার্ডের ৩৫ গজ দূর থেকে নেওয়া শট গোলরক্ষকের গ্লাভসকে ফাঁকি দিলেও ক্রসবারে লেগে ফেরে।

৮২তম মিনিটে সমতার স্বস্তি ফেরে নেপাল দলে। সুজল শ্রেষ্ঠার কর্ণারে নিরঞ্জন খাদকার হেডের পর বিমল ঘারতি মাগারের বাঁ পায়ের প্লেসিং শটে পরাস্ত হন গোলরক্ষক। পাঁচ মিনিট পর পাকিস্তানের মোহাম্মহ আলির ডি-বক্সের ভেতর থেকে নেওয়া শট সোজা গোলরক্ষকের গ্লাভসে জমে যায়।

শেষ দিকে গোলরক্ষকের দৃঢ়তায় এগিয়ে যেতে পারেনি নেপাল। সুনিল বালের শট ফেরানোর পর সুজলের ফিরতি শটও ফিস্ট করে ক্রসবারের ওপর দিয়ে বিপদমুক্ত করেন বাট।

যোগ করা সময়ের দারুণ গোলে জয় নিশ্চিত করে নেয় পাকিস্তান। বাঁ দিক থেকে মোহাম্মদ আদিলের বাড়ানো বল হেড করে আলিকে বাড়ান সাদউল্লাহ; গোলমুখ থেকে হেডেই লক্ষ্যভেদ করেন আলি।