পাঁচ বছর আগের চেয়েও 'ভালো অবস্থায়' বুফ্ফন

পিএসজির বর্ষীয়ান গোলরক্ষক জানলুইজি বুফ্ফনের বিশ্বাস, তার বর্তমান অবস্থা পাঁচ-সাত বছরের আগের চেয়েও ভাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2018, 10:42 AM
Updated : 29 August 2018, 10:42 AM

গত মৌসুম শেষে ইউভেন্তুসের হয়ে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানা বুফ্ফন ৪০ বছর বয়সে সম্প্রতি লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজিতে নাম লেখান।

ইউভেন্তুসের হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে দারুণ সফল ছিলেন বুফ্ফন। দলকে টানা সাতবার সেরি আ চ্যাম্পিয়ন করার পেছনে বড় অবদান ছিল তার। সব মিলিয়ে নয়বার এই শিরোপা জেতার পাশাপাশি অন্যান্য ট্রফি জিতেন ১০টি।   

বয়স বাড়তে থাকলেও বুফ্ফনের দৃষ্টিতে সেটা যেন কেবল একটা সংখ্যা। ফ্রান্স ফুটবলকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের আরও উন্নতি হয়েছে বলে দাবি করেন ইতালিয়ান এই খেলোয়াড়।

"আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, 'আপনি কি বর্তমানের চেয়ে ৩৫ বছর বয়সে অন্যরকম বোধ বোধ করেন?' আমি বলব, 'আমার মনে হয়, আমি আরও ভাল অবস্থায় আছি'।"

"তখন আপনি বলতে পারেন, 'অসম্ভব'। আমিও। মাঝে মধ্যে আমি যখন বাড়ি আসি তখন নিজেকে আমি এটাই বলি: 'এটা সম্ভব নয়'। কিন্তু ভেতর থেকে আমার মনে হয়, আমি পাঁচ, ছয় বা সাত বছরের আগের চেয়েও ভাল বোধ করি। আমি বলতে পারব না কেন। হতে পারে আমি আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছি।"

পিএসজিতে কোচ টমাস টুখেলের অধীনে নিজেকে অনায়াসে মানিয়ে নিয়েছেন কঁয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগ ওয়ানে অভিষিক্ত হওয়া বুফ্ফন।

তবে গত শনিবার অঁজির বিপক্ষে ৩-১ গোলের জয়ের ম্যাচে দেখা যায়নি বুফ্ফনকে। এদিন তার জায়গায় খেলেন ফরাসি গোলরক্ষক আলফুঁস আরিওলা। শনিবার নিমেসের বিপক্ষে ম্যাচেও বেঞ্চে থাকতে হতে পারে বুফ্ফনকে। এতে কোনো সমস্যা দেখছেন না ইতালির সাবেক এই অধিনায়ক।

"আলফুঁস ও কেভিন ট্রাপের সঙ্গে, আমাদের ভাল একটি সম্পর্ক আছে। এমনকি সতীর্থ হওয়ার আগেই আমার কাছে তারা ভাইয়ের মতো।"

"একটা দলে একে-অপরের প্রতি অনেক শ্রদ্ধা ও সম্মান থাকাটা গুরুত্বপূর্ণ।"