সাফের প্রস্তুতিতে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে চায় বাংলাদেশ। দলের সবাই ফিট আছে বলে চাওয়া পূরণের ব্যাপারে আশাবাদী কোচ জেমি ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2018, 04:36 PM
Updated : 28 August 2018, 04:36 PM

বুধবার বিকাল ৪টায় নীলফামারী স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ২০১৪ ও ২০১৬ সালে বাংলাদেশের বিপক্ষে খেলা তিন ম্যাচে জিততে পারেনি শ্রীলঙ্কা। দুটিতে জিতে বাংলাদেশ। অন্য ম্যাচটি ড্র হয়েছিল।

এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ দলের খেলায় সন্তুষ্ট ডে এ ম্যাচে সিনিয়রদের পরখ করে নেওয়ার সুযোগ পাবেন। ম্যাচের আগের দিন কোচ জানালেন দলের সবাই সেরাটা দিয়ে শ্রীলঙ্কাকে হারাতে মুখিয়ে আছে।

“এশিয়ান গেমসে আমাদের অনূর্ধ্ব-২৩ দল খুবই সুন্দর খেলেছে। শেষ তিন মাসে আমরা কঠোর পরিশ্রম করেছি এবং বেশ কিছু ম্যাচ খেলেছি; দেশের বাইরে খেলার অভিজ্ঞতাও নিয়েছি। এখন আমাদের সেরা নতুন একটা দল আছে; অভিজ্ঞ খেলোয়াড়ও আছে। শ্রীলঙ্কার বিপক্ষে ভালো একটা ফল পাওয়ার জন্য আমরা মুখিয়ে আছি।”

২০০৩ সালে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। কিন্তু গত তিনটি আসরেরই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা। লক্ষ্য জানাতে ধাপে ধাপে এগুনোর কথা জানান ডে।

“সাফ চ্যাম্পিয়নশিপের আগে এটি আমাদের প্রস্তুতি ম্যাচ। সাফ খুবই কঠিন আসর। ফিফার র‌্যাঙ্কিং অনুযায়ী সাফ অঞ্চলে বাংলাদেশ ভালো অবস্থানে নেই। সাফে আমাদের মূল লক্ষ্য গ্রুপ পর্ব পেরুনো এবং এরপর ধাপে ধাপে আমরা ফাইনালে যেতে চাই। ছেলেরা শারীরিকভাবে ফিট আছে। আমরা শিরোপা জয়ের জন্য সেরাটা দিব এবং এটাই আমাদের লক্ষ্য।”

শ্রীলঙ্কা দলের কোচ নিজাম পাকির আলির বাংলাদেশের ফুটবলের সঙ্গে সম্পর্কটা দীর্ঘদিনের। নয় বছর এ দেশে খেলেছেন। লম্বা সময় পার করেছেন আবাহনী লিমিটেডের সঙ্গে। ছিলেন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচও। পাকির প্রতিশ্রুতি দিলেন দারুণ ম্যাচের।

“দুটি দলই জিততে চাই বলে এটি ভালো একটি ম্যাচ হবে। জাপান ও দক্ষিণ কোরিয়ায় আমরা গত কয়েকটি বছর ভালো প্রস্তুতি নিয়েছি। আমরা লিথুনিয়ার সঙ্গে একটা প্রীতি ম্যাচ খেলেছে; সেটা ১-১ ড্র হয়েছিল। নীলফামারীর মতো নতুন পরিবেশে খেলাটা আমাদের জন্য ভালো একটা অভিজ্ঞতা হবে।”

সাফের ‘এ’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান, নেপাল ও পাকিস্তান। আগামী ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রতিযোগিতা শুরু করবে দল।