পাকিস্তানের কাছে হকিতে হেরে পদকের আশা শেষ বাংলাদেশের

পাকিস্তানের কাছে হেরে সেমি-ফাইনালে ওঠার স্বপ্ন গুঁড়িয়ে গেছে বাংলাদেশ হকি দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2018, 01:05 PM
Updated : 28 August 2018, 04:44 PM

জেবিকে হকি ফিল্ডে মঙ্গলবার ‘বি’ পুলে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৫-০ গোলে হারে দল। পাঁচ ম্যাচে ৩ জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হওয়া জিমিরা পঞ্চম-ষষ্ঠ স্থান নির্ধারণী ম্যাচে খেলবে। গ্রুপে তৃতীয় হওয়ায় অবশ্য পরের এশিয়ান গেমসে সরাসরি খেলা নিশ্চিত করেছে দল।

প্রথম মিনিটেই এগিয়ে যাওয়া পাকিস্তান নবম মিনিটের পেনাল্টি কর্নার কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করে নেয়। দ্বিতীয় কোয়ার্টারের শেষ দিকের গোলে আরও পিছিয়ে পড়ে বাংলাদেশ। পরের দুই কোয়ার্টারে আরও দুই গোলে হারের ব্যবধান আরও বাড়ে।

১৯৭৮ সালের এশিয়ান গেমসে প্রথমবারের মতো অংশ নেয় বাংলাদেশ। ১৯৮৬ সালে সিউলের আসরে মোশাররফ হোসেনের হাত ধরে প্রথম পদক এসেছিল। সেবার বক্সিং থেকে ব্রোঞ্জ জিতেছিলেন মোশাররফ। পরের সাতটি আসরে কোনো না কোনো পদক পেয়েছে বাংলাদেশ।

একমাত্র স্বর্ণ পদকটি ২০১০ সালের গুয়াঞ্জুর আসরে ছেলেদের ক্রিকেট থেকে পাওয়া। সবচেয়ে বেশি পদক কাবাডি থেকে; ছেলে ও মেয়ে মিলিয়ে ৭টি (তিনটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ)।

২০১৪ সালের ইনচনের আসরে ক্রিকেটে মেয়েরা রৌপ্য এবং ছেলেরা ব্রোঞ্জ জিতেছিল। অপর ব্রোঞ্জ পদকটি এসেছিল মেয়েদের কাবাডি থেকে। এবার কাবাডিতে সাফল্যের পুনরাবৃত্তির আশা থাকলেও পারেনি মেয়েরা। আর ইন্দোনেশিয়ার এই আসরে ছিল না ক্রিকেট।

এশিয়ান গেমসের ১৮তম আসরে লম্বা বহর নিয়ে গিয়েছিল বাংলাদেশ। ফুটবল, কাবাডি, হকি, শুটিং, সাঁতার, অ্যাথলেটিকস, ভারোত্তোলন, রেসলিং, বাস্কেটবল, ব্রিজ, গলফ, বিচ ভলিবল, রোইং ও আর্চারি-এই ১৪ ডিসিপ্লিনে ছেলে (৮৬জন) ও মেয়ে (৩১জন) মিলিয়ে অংশ নেয় ১১৭ জন অ্যাথলেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক