সেভিয়াকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ বার্সেলোনার

শুরুতেই এগিয়ে যাওয়া সেভিয়া ব্যবধান ধরে রাখতে পারলো না। দুই অর্ধের দুই গোলে নতুন মৌসুমের শুভ সূচনা করলো বার্সেলোনা। এরনেস্তো ভালভেরদের শিষ্যরা জিতে নিল স্প্যানিশ সুপার কাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2018, 10:00 PM
Updated : 12 August 2018, 10:24 PM

মরক্কোর তানজিয়ারে রোববার ২-১ গোলে জিতেছে বার্সেলোনা। পাবলো সারাবিয়া সেভিয়াকে এগিয়ে নেওয়ার পর প্রথমার্ধে সমতা ফেরান জেরার্দ পিকে। দ্বিতীয়ার্ধে বার্সেলোনার জয় সূচক গোলটি করেন উসমানে দেম্বেলে।

স্পেনের ঘরোয়া ফুটবলের দুই প্রতিযোগিতা লা লিগা ও কোপা দেল রে চ্যাম্পিয়নরা সুপার কাপে পরস্পরের মুখোমুখি হয়। গত মৌসুমে দুটি শিরোপাই বার্সেলোনা জেতায় সুপার কাপে কাতালান ক্লাবটির প্রতিদ্বন্দ্বী কোপা দেল রের রানার্সআপ সেভিয়া।

এবারই প্রথম স্প্যানিশ সুপার কাপ হলো স্পেনের বাইরে। এই প্রথম দুই লেগের পরিবর্তে লড়াইটা হলো এক ম্যাচের। 

খেলার ধারার বিপরীতে নবম মিনিটে এগিয়ে যায় সেভিয়া। লুইস মুরিয়েলের কাছ থেকে বল পেয়ে জাল খুঁজে নেন পাবলো সারাবিয়া। রেফারি শুরুতে অফসাইডের জন্য গোল বাতিল করেন। পরে রিপ্লে দেখে গোলের বাঁশি বাজান তিনি।

ষোড়শ মিনিটে লিওনেল মেসির বুলেট গতির শট ঠেকিয়ে দেন সেভিয়া গোলরক্ষক। দুই মিনিট পর ব্যর্থ করে দেন জর্দি আলবার চেষ্টা।

২৭তম মিনিটে মেসির ফ্রি কিকে হেড একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি এই মৌসুমেই দলে আসা ফরাসি ডিফেন্ডার ক্লেমোঁ লংলে। ৩৮তম মিনিটে বিপজ্জনক জায়গায় বল পেয়েও শট লক্ষ্যে রাখতে পারেননি লুইস সুয়ারেস।

৪২তম মিনিটে বার্সেলোনাকে সমতায় ফেরান জেরার্দ পিকে। মেসির ফ্রি কিক পোস্টে লাগলে সুযোগ এসে যায় এই ডিফেন্ডারের সামনে। সুবর্ণ সুযোগ হাতছাড়া করেননি তিনি।  

৬২তম মিনিটে একটুর জন্য এগিয়ে যেতে পারেনি সেভিয়া। এভার বানেগার কর্নারে ফ্রাঙ্কো ভাসকেসের হেড ব্যর্থ হয় ক্রসবারে লেগে। পরের মিনিটে গোলরক্ষক বরাবর শট নিয়ে দারুণ একটি সুযোগ নষ্ট করেন উসমানে দেম্বেলে।

৭৮তম মিনিটে খুব কাছে থেকে মেসির শট ফিরিয়ে দেন সেভিয়া গোলরক্ষক। কিন্তু খানিক পর তাকে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য দেম্বেলে।

যোগ করা সময়ে মার্ক-আন্ড্রে টের স্টেগেন আলেইশ ভিদালকে ফাউল করলে পেনাল্টি পায় সেভিয়া। কিছুক্ষণ আগে বদলি নামা বেন ইয়েদেরের শট ঠেকিয়ে দেন বার্সেলোনা গোলরক্ষক। ম্যাচ যায়নি অতিরিক্ত সময়ে।

এ নিয়ে ত্রয়োদশবারের মতো স্প্যানিশ সুপার কাপ জিতল বার্সেলোনা। গতবার তাদের হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ দশম শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। ২০১০ ও ২০১৬ সালের পর আবার সুপার কাপে বার্সেলোনার কাছে হারল সেভিয়া।