‘নেইমার পিএসজির নেতা ও একজন শিল্পী’

নিজের সৃষ্টিশীল দক্ষতা দিয়ে নেইমার এই মৌসুমে পিএসজিকে নেতৃত্ব দেবেন বলে বিশ্বাস দলটির কোচ টমাস টুখেলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2018, 12:29 PM
Updated : 11 August 2018, 12:29 PM

রাশিয়া বিশ্বকাপে আশানুরূপ জ্বলে উঠতে পারেননি নেইমার, করেন মাত্র দুটি গোল। কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয় ব্রাজিল। পায়ের পাতার মেটাটারসাল হাড় ভেঙ্গে ফেব্রুয়ারির পর পিএসজির হয়ে গত মৌসুমে আর মাঠে নামা হয়নি এই তারকার। দীর্ঘ বিরতির পর গত সপ্তাহে ফরাসি সুপার কাপে মোনাকোর বিপক্ষে ৪-০ গোলের জয়ে বদলি হিসেবে মাঠে নামেন তিনি।

রোববার কঁয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগ ওয়ান শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে পিএসজি। তার আগের দিন সংবাদ সম্মেলনে দলে নেইমারের গুরুত্ব তুলে ধরেন টুখেল।

“এটা পরিষ্কার যে, নেইমার আমার মূল খেলোয়াড়। সে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। একই সঙ্গে সে একজন সৃষ্টিশীল শিল্পীও। সৃষ্টিশীল খেলোয়াড়দের ওপর খুব বেশি চাপ না দেওয়াটা কখনো কখনো তাদের জন্য সহজ হয়।”

ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের উপর রক্ষণ সামলানোর বাড়তি কোনো চাপ দিতে চান না কোচ।

“সে ঝুঁকি নেয় এবং অনেক সুযোগ তৈরি করে। রক্ষণের দায়িত্ব নেওয়ার মতো অনেক খেলোয়াড় আছে। আমার কাছে এটা তার ভূমিকা নয়।”

এই মৌসুমে নেইমার সতীর্থ হিসেবে পাচ্ছেন ইতালির অভিজ্ঞ গোলরক্ষক জানলুইজি বুফ্ফনকে। জার্মানির বিশ্বকাপ দলে জায়গা পাওয়া কেভিন ট্রাপ ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য আলফুঁস আরিওলাকে পেছনে ফেলে পিএসজির শুরুর একাদশে ঢুকতে কঠিন পরীক্ষা দিতে হবে ৪০ বছর বয়সী গোলরক্ষককে। প্রথম পছন্দের গোলরক্ষক বাছাই করাটা তার জন্য যথেষ্ট শক্ত হবে বলে মানছেন টুখেল।

“জিজি একজন উঁচু মাপের খেলোয়াড়, পেশাদার এবং কিংবদন্তি। আমাদের দলে তার ভালো প্রভাব আছে। আর তিনজন গোলরক্ষকের ব্যাপারে বলব, এটা আমার জন্য একটা কঠিন সিদ্ধান্ত হবে।”

“তারা তিনজনই দারুণ প্রতিভাবান এবং এক নম্বর হতে সক্ষম। ম্যাচের আগে এখনও দুটো অনুশীলন পর্ব বাকি এবং আমি তাদের সঙ্গে কথা বলব।”