এশিয়ান গেমসের কাবাডিতে পদক ধরে রাখার লক্ষ্য মেয়েদের

এশিয়ান গেমসে বাংলাদেশের জেতা ১২টি পদকের মধ্যে সবচেয়ে বেশি পদক (৭টি) এসেছে কাবাডি থেকে। গতবার দক্ষিণ কোরিয়ার আসর থেকেও মেয়েরা এই ইভেন্ট থেকে জিতেছিল ব্রোঞ্জ। জাকার্তা-পালেমবাংয়ে গতবারের সাফল্য ধরে রাখার লক্ষ্য জানিয়েছেন কোচ আব্দুল জলিল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 01:14 PM
Updated : 8 August 2018, 01:14 PM

আগামী ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তা-পালেমবাংয়ে শুরু হবে এশিয়ান গেমসের ১৮তম আসর। এবার ফুটবল, কাবাডি, হকি, শুটিং, সাঁতার, অ্যাথলেটিক্স, ভারোত্তোলন, রেসলিং, বাস্কেটবল, ব্রিজ, গলফ, বিচ ভলিবল, রোয়িং ও আর্চারি-এই ১৪ ডিসিপ্লিনে ৮৬জন পুরুষ ও ৩১ জন নারীসহ ১১৭ জন অ্যাথলেট অংশ নেবেন।

এশিয়ান গেমসে এ পর্যন্ত কাবাডি থেকে তিনটি রুপা ও চারটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। তিনটি রুপাই এসেছে ছেলেদের হাত ধরে। তবে ২০০৬ সালের দোহার আসরে ব্রোঞ্জ পাওয়ার পর ছেলেরা আর কোনো সাফল্য পায়নি।

পরের আসরগুলোয় মেয়েরা ছিল সফল। ২০১০ ও ২০১৪ সালের আসরে মেয়েরা এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিল। ২০১৪ সালে ইনচনে ব্রোঞ্জ জেতার পথে স্বাগতিক দক্ষিণ কোরিয়াকে হারিয়েছিল মেয়েরা। প্রস্তুতি ম্যাচ খেলতে না পারা নিয়ে অতুষ্টি থাকলেও বুধবার সংবাদ সম্মেলনে আশাবাদ জানালেন কোচ জলিল।

“গতবার ইনচনে মেয়েরা ব্রোঞ্জ জিতেছিল; কিন্তু গতবার আমরা যে কোরিয়াকে হারিয়েছিলাম তারা মাঝের সময়টাতে অনেক প্রস্তুতি নিয়েছে, প্রস্তুতি ম্যাচ খেলেছে। কিন্তু আমরা কোনো প্রস্তুতি ম্যাচই খেলিনি। তারপরও আশা করি ব্রোঞ্জ ধরে রাখতে পারব।”

এক যুগ আগে কাবাডি থেকে ছেলেরা সর্বশেষ ব্রোঞ্জ পদকটি জিতেছিল। অধিনায়ক মাসুদ করিম এবারও পদকের ভাবনার চেয়ে নিজেদের সেরাটা দেওয়ার দিকে বেশি মনোযোগী।

“ইরান, ভারত ভালো দল; তারাই আমাদের মূল প্রতিদ্বন্দ্বী। তাদের সঙ্গে আসলে আমাদের পেরে ওঠা কঠিন।  তবে আমাদের দলের মধ্যে যদি সমন্বয় থাকে, একতা থাকে তাহলে আমরা পাকিস্তানসহ অনান্য দলকে হারাতে পারব এবং আমরা ব্রোঞ্জ জিততে পারব।”