অবিশ্বাস্য সব কীর্তি গড়তে পারে এমবাপে: বুফ্ফন

ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ফুটবলের সর্বকালের সেরাদের একজন হওয়ার ক্ষমতা রাখেন বলে মনে করছেন অভিজ্ঞ গোলরক্ষক জানলুইজি বুফ্ফন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2018, 04:14 PM
Updated : 7 August 2018, 04:14 PM

গত মাসে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পর দ্বিতীয় টিনএজার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার কীর্তি গড়েন ১৯ বছর বয়সী এমবাপে। রাশিয়ায় দলকে বিশ্ব চ্যাম্পিয়ন করায় বড় ভূমিকা রেখে জিতে নেন আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

অন্যদিকে ১৭ বছরে নয়টি সেরি আসহ মোট ১৮টি শিরোপা জয়ের পর ইউভেন্তুসকে বিদায় জানিয়ে চলতি দল-বদলে পিএসজিতে যোগ দেন বুফ্ফন। ক্যারিয়ারে প্রথমবারের মতো দেশের বাইরে ক্লাব পর্যায়ে খেলতে এসে এমবাপের মতো সতীর্থ পাওয়ায় উচ্ছ্বসিত ৪০ বছর বয়সী এই গোলরক্ষক।

“অবশ্যই অন্যদের চেয়ে এমবাপের বেশি কিছু আছে। আমি আশা করি সে বিনয়ী থাকবে এবং উন্নতি করার ইচ্ছেটা ধরে রাখার পাশাপাশি ত্যাগ স্বীকার করবে।”

“যদি তেমন হয়, তবে সে ফুটবলের ইতিহাসে ছাপ রেখে যাবে এবং এই খেলায় অবিশ্বাস্য সব কীর্তি গড়বে।”

পিএসজিতে যোগ দেওয়ার আগে থেকেই এমবাপের বিস্ময়কর ক্ষমতা সম্পর্কে জানতেন বলেও জানান বুফ্ফন। ২০১৬-১৭ মৌসুমে মোনাকোর হয়ে প্রথম নিজের আবির্ভাব জানান দেন এমবাপে। সেবার তার নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পৌঁছে ফরাসি ক্লাবটি। শেষ চারে অবশ্য বুফ্ফনের ইউভেন্তুসের কাছে দুই লেগ মিলিয়ে ৪-১ গোলে হারে তারা। দলের একমাত্র গোলটি করেন এমবাপে।

“ম্যাচের পর আমি যখন আমার অন্যতম প্রিয় বন্ধু আন্দ্রেয়া বারজাগলির সঙ্গে কথা বলছিলাম। সে আমাকে বলেছিল যে তার ২০ বছরের ক্যারিয়ারে বল পায়ে এত দ্রুত গতির খেলোয়াড় সে খুব কমই দেখেছে। এমবাপেকে থামাতে তাকে যথেষ্ট বেগ পেতে হয় বলেও সে জানিয়েছিল।”

“এই কথাগুলো ফেলে দেওয়ার মতো নয়। কারণ বারজাগলি যখন মনোযোগী আর ফিট থাকে, সে সত্যি একজন উঁচু মাপের ডিফেন্ডার।”

বিশ্বকাপের পর ছুটি কাটিয়ে সোমবার পিএসজিতে ফিরেছেন এমবাপে। আগামী রোববার কঁয়ের বিপক্ষে ঘরের মাঠে লিগ ওয়ানের ম্যাচে বুফ্ফনের সঙ্গে প্রথমবারের মতো একই দলে খেলার অভিজ্ঞতা হতে পারে ফরাসি ফরোয়ার্ডের।