কৌতিনিয়োর বিকল্প পাবে না লিভারপুল: ক্লপ

এবারের দল-বদলে ফিলিপে কৌতিনিয়োর বিকল্প খুঁজে বার করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। কারণ ঠিক ব্রাজিলিয়ান মিডফিল্ডারের মতো খেলোয়াড় নেই বলে মনে করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 12:16 PM
Updated : 31 July 2018, 12:16 PM

চলতি বছরের জানুয়ারিতে ১৪ কোটি ২০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনায় যোগ দেন কৌতিনিয়ো। তাকে ছাড়াই চারে থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ মৌসুম শেষ করে লিভারপুল। ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রাখে ক্লপের দল।

কৌতিনিয়োকে বিক্রি করে পাওয়া অর্থ ভালোভাবেই কাজে লাগায় দলটি। প্রায় সাড়ে সাত কোটি পাউন্ড দিয়ে সাউথ্যাম্পটন থেকে দলে টানে ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডিককে। মাঝমাঠ শক্তিশালী করতে আনা হয় গিনির নাবি কেইতা ও ব্রাজিলের ফাবিনিয়োকে। আর সবচেয়ে দামি গোলরক্ষকের রেকর্ড গড়ে অ্যানফিল্ডে পা রাখেন ব্রাজিলের আলিসন।

তবে এখনো কৌতিনিয়োর পজিশনে খেলার মতো কাউকে কেনেনি ইংলিশ ক্লাবটি। এ প্রসঙ্গে সাংবাদিকদের ক্লপ বলেন, “একই রকম খেলোয়াড় দিয়ে আপনি ফিল কৌতিনিয়োর শূন্যস্থান পূরণ করতে পারবেন না।”

“সে ফিল কৌতিনিয়ো। তার খেলার একটি নির্দিষ্ট ধরণ আছে, কৌশলগত দিক থেকে একজন অসাধারণ খেলোয়াড়। আমার খেলোয়াড়দের কাউকে আমি ওই পজিশনে রাখতে চাই না যেখানে মানুষ ক্রমাগত বলবে যে সে ফিলের বিকল্প।”

গত মৌসুমের দ্বিতীয় ভাগে দলের পারফরম্যান্সে গর্বিত ক্লপ। আর কৌতিনিয়ো থাকলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ফল অন্য রকম হতে পারতো বলেও বিশ্বাস জার্মান কোচের।

“যদি ফিল আমাদের সঙ্গে থাকতো তবে আমরা তাকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলাতে পারতাম। যখন মো (সালাহ) চোটে ছিটকে গেল, ফিল বাঁ উইংয়ে যেতে পারত। আর সাদিও (মানে) আরেক পাশে এবং আমরা একজন মিডফিল্ডারকে নামাতে পারতাম।”

“তাতে গল্পটা ভিন্ন রকম দাঁড়াতো। হয়তো সেটা ভালোই হতো। কিন্তু সে সেখানে ছিল না এবং আমরা তাকে শুভ কামনা জানাই।”