বিশ্বকাপে ফাউল অতিরঞ্জিত করার কথা স্বীকার নেইমারের

বিশ্বকাপে মাঠে নাটুকেপনার জন্য সমালোচনার মুখে পড়া নেইমার স্বীকার করেছেন যে, তিনি মাঝে মধ্যে ফাউলকে অতিরঞ্জিত করতেন। তবে বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পর নতুন মানুষ হয়ে উঠেছেন বলে দাবি করেছেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2018, 10:48 AM
Updated : 30 July 2018, 10:48 AM

রাশিয়া বিশ্বকাপে নেইমার ও ব্রাজিলকে নিয়ে প্রত্যাশা ছিল অনেক। তবে কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে ছিটকে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

পায়ের চোটের কারণে তিন মাসের বেশি সময় বাইরে থাকার পর বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ দিয়ে মাঠে ফেরেন নেইমার। তবে ফুটবলের সর্বোচ্চ মঞ্চে আশানুরূপ খেলতে পারেননি তিনি। উল্টো মাঠে অভিনয়ের জন্য পড়েন কড়া সমালোচনার মুখে।

সম্প্রতি ঘোষণা করা ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ এর ১০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা হয়নি বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের।

স্পন্সর প্রতিষ্ঠান ‘জিলেট’-এর জন্য তৈরি করা ৯০ সেকেন্ডের ভিডিওতে নিজের বক্তব্য তুলে ধরেছেন নেইমার। দিয়েছেন ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি। ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজের অ্যাকাউন্টে দিয়েছেন এবং ব্রাজিলিয়ান টেলিভিশনেও তা প্রচার করা হয়েছে।

“আপনারা ভাবতে পারেন, আমি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছি। কখনও কখনও আমি তা করেছি। কিন্তু সত্যটা হলো, মাঠে আমি ভুগেছি। আপনাদের কোনো ধারণাই নেই, এর বাইরে কিসের মধ্যে দিয়ে গেছি আমি।”

“আমি যখন গণমাধ্যমের সঙ্গে কথা না বলে চলে যাই, তার মানে এই নয় যে, আমি শুধু জিততেই পছন্দ করি। কারণ আমি এখনও আপনাদের হতাশ করতে শিখিনি।”

“আমাকে যখন অভব্য মনে হয়, এর কারণ এই নয় যে আমি বখে যাওয়া ছেলে। এর কারণ হলো, আমি এখনও আমার হতাশার সঙ্গে মানিয়ে নেওয়া শিখিনি।”

“আমার মধ্যে এখনও একটা বালক আছে। কখনও কখনও তা বিশ্বকে বিমোহিত করে। আবার কখনও তা সবাইকে হতাশ করে। আমার লড়াইটা এখন এই বালককে বাঁচিয়ে রাখা। তবে তা আমার মধ্যে, মাঠে নয়।”

বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর নেইমার জানিয়েছিলেন, এটা তার ক্যারিয়ারে সবচেয়ে কষ্টের মুহূর্ত। তবে সেই কষ্টের স্মৃতি ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশার কথা শোনালেন পিএসজি ফরোয়ার্ড।

“আপনাদের সমালোচনা মেনে নিতে আমি সময় নিয়েছি। আমি আয়নায় নিজেকে দেখতে সময় নিয়েছি এবং নতুন মানুষ হয়ে উঠেছি।”

“আমি মাটিতে পড়ে গেছি, তবে ওই সব মানুষের মতো যারা পড়ে উঠে দাঁড়াতে পারে। আপনারা আমার দিকে পাথর ছুড়তে পারেন কিংবা আপনার পাথর ছুড়ে ফেলে দিয়ে আমাকে উঠে দাঁড়াতে সাহায্য করতে পারেন। কারণ আমি যখন উঠে দাঁড়াব, আমার সঙ্গে পুরো দেশ উঠে দাঁড়াবে।”