ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় দেশম, জিদান 

ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2018, 03:07 PM
Updated : 24 July 2018, 03:24 PM

মঙ্গলবার এই দুই কোচসহ ১১ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা।
 
রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে চ্যাম্পিয়ন করে ব্রাজিলের মারিও জাগালো আর জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পর তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় ও কোচ দুই ভূমিকাতেই শিরোপা জেতেন দেশম। 
 
১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে দেশমের বিশ্বকাপ জয়ের সঙ্গী জিদানের অধীনে প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদ। একই সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার অনন্য কীর্তি গড়েন জিদান। এরপরই অবশ্য ক্লাবটির দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন তিনি।
 
সংক্ষিপ্ত তালিকায় আছেন ২৮ বছর পর ইংল্যান্ডকে বিশ্বকাপের সেমি-ফাইনালে তোলা গ্যারেথ সাউথগেট, প্রথমবারের মতো ক্রোয়েশিয়াকে বিশ্ব মঞ্চের ফাইনালে তোলা জ্লাতকো দালিচ। 
 
সংক্ষিপ্ত তালিকাটি তৈরি করেছে এসি মিলান ও ইংল্যান্ডের সাবেক কোচ ফাবিও কাপেলো, সাবেক খেলোয়াড় ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, দিদিয়ের দ্রগবা, কাকা, রোনালদোদের নিয়ে গড়া একটি বিশেষজ্ঞ প্যানেল। 
 
আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে এক অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। তার আগে সংক্ষিপ্ত তালিকা থেকে তিনজন চূড়ান্ত প্রতিযোগীর নাম প্রকাশ করবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। প্রিয় কোচকে ভোট দিতে পারবেন সমর্থকরা। এর বাইরে নির্বাচিত সাংবাদিক, জাতীয় দলের কোচ ও অধিনায়করাও নিজেদের পছন্দের কোচের পক্ষে ভোট দিতে পারবেন।
 
সংক্ষিপ্ত তালিকা: মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি (ইউভেন্তুস), স্তানিস্লাভ চেরচেসভ (রাশিয়া), জ্লাতকো দালিচ (ক্রোয়েশিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), পেপ গুয়ার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), রবের্তো মার্তিনেস (বেলজিয়াম), দিয়েগো সিমেওনে (আতলেতিকো মাদ্রিদ), গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড), এরনেস্তো ভালভেরদে (বার্সেলোনা), জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।